পুতিন ও জেলেনস্কির সঙ্গে দেখা করতে যাচ্ছেন গুতেরেস

antonio guterres - us united nation

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করবেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

সংঘাতে জড়িত এই দুই দেশের নেতার সঙ্গে দেখা করতে মস্কো ও কিয়েভে যাবেন জাতিসংঘ প্রধান। ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন গুতেরেস। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক ও মধ্যাহ্নভোজে অংশ নেবেন তিনি।

এরপর বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে যাবেন জাতিসংঘ মহাসচিব। সেখানে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পাশাপাশি দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গেও তার সাক্ষাত করবেন।

রাশিয়া-ইউক্রেন সংঘাতের জেরে সম্প্রতি চাপের মধ্যে রয়েছেন জাতিসংঘ প্রধান। তাকে এই দুই দেশের সংকট নিরসনে মধ্যস্থতার জন্য আরও সক্রিয় ভূমিকা নিতে বলা হচ্ছে।

এর আগে উভয় দেশের নেতাকে জাতিসংঘ মিশনের মাধ্যমে চিঠি দিয়ে তিনি ‘ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার জন্য জরুরি পদক্ষেপ এবং বহুপাক্ষিকতার ভবিষ্যত’ নিয়ে আলোচনার আহ্বান জানান। রাশিয়া এবং ইউক্রেন উভয় দেশই জাতিসংঘের প্রতিষ্ঠাতা সদস্য। সূত্র: বিবিসি