ইউক্রেনকে আরও ৭০০ মিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

baiden

ইউক্রেনকে আরও ৭০০ মিলিয়ন মার্কিন ডলার সামরিক অর্থায়নের প্রতিশ্রুতির কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। খবরে বলা হয়, কিয়েভে এক বৈঠকে যুক্তরাষ্ট্র ইউক্রেনের যুদ্ধে সহায়তার জন্য ৭০০ মিলিয়ন (৫৮৯ মিলিয়ন পাউন্ড) মার্কিন ডলারের বেশি সামরিক অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে।

এতে বলা হয়, এর অর্ধেক অর্থ সরাসরি কিয়েভকে দেওয়া হবে। আর বাকি অর্থ বণ্টন করে দেওয়া হবে ন্যাটোর সদস্য ও আঞ্চলিক মিত্রদের মধ্যে। এ ছাড়া যুক্তরাষ্ট্র ১৬৫ মিলিয়ন ডলারের গোলাবারুদ বিক্রি করবে ইউক্রেনের কাছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই কর্মকর্তার কিয়েভ সফরের পর এ ঘোষণা এলো। নিরাপত্তার ঝুঁকির কারণে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সফর নিয়ে গোপনীয়তা বজায় রাখা হয়েছিল।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ প্রথম যুক্তরাষ্ট্রের এ শীর্ষ দুই কর্মকর্তা কিয়েভ সফর করলেন।

যুক্তরাষ্ট্রের এক জেষ্ঠ্য কর্মকর্তার বরাতে সিএনএন জানায়, এ সফরে ব্লিনকেন ও অস্টিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাশাপাশি দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা, প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ ও স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাস্টিরস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে নানাভাবে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে অত্যাধুনিক অস্ত্র সরবরাহের ক্ষেত্রে এ সহযোগিতার মাত্রা আরও বেশি।