বৈশ্বিক ইস্যুতে ভূমিকা নিতে প্রস্তুত ভারত

ইউক্রেন ইস্যুতে ভারতের অবস্থান নিয়ে প্রশ্ন তুলছে কিছু পশ্চিমা দেশ। প্রকাশ্যে রাশিয়ার নিন্দা করার জন্য দিল্লিকে চাপ দিচ্ছে তারা। তবে এখনও তাতে রাজি হয়নি ভারত।

এ পরিস্থিতিতে বিষয়টি নিয়ে মঙ্গলবার দিল্লির রাইসিনা ডায়ালগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরকে প্রশ্ন করেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্নিকেন হুইটফেল্ড।

এর জবাবে পশ্চিমাদের ভূমিকার কড়া সমালোচনা করেন ভারতের শীর্ষ কূটনীতিক। তবে এ যুদ্ধের ফলে বিশ্বব্যাপী যে খাদ্য সংকট তৈরি হয়েছে, তা মোকাবিলায় বড় ভূমিকা রাখতে ভারত প্রস্তুত বলেও জানান তিনি। খবর এনডিটিভি ও রয়টার্সের।

এস জয়শংকর বলেন, ‘ভারত প্রথম থেকেই ইউক্রেন যুদ্ধ বন্ধ করে কূটনীতি এবং আলোচনার টেবিলে বসতে আহ্বান জানিয়েছে। আমরা অবিলম্বে যুদ্ধের অবসান চাই এবং কূটনীতির মাধ্যমে সংলাপের ওপর জোর দেওয়ার পক্ষে অবস্থান নিতে চাই। আমরা সব দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করার প্রয়োজনীয়তার ওপরও জোর দিতে চাই।’

পশ্চিমা দেশগুলোকে উদ্দেশ করে জয়শংকর বলেন, ‘আপনারা ইউক্রেনের কথা বলছেন। আফগানিস্তানে কী হয়েছিল আমার মনে আছে। এক বছরও হয়নি যখন একটা গোটা সভ্য সমাজকে স্রেফ বিপদের মুখে ছেড়ে চলে গিয়েছিল বিশ্ব।’

তিনি আরও বলেন, ‘সত্যি কথা বলতে, আমাদের সবাইকে আমাদের অভিজ্ঞতা, বিশ্বাস এবং স্বার্থের সঠিক ভারসাম্য খুঁজে বের করতে হবে। আর সেটাই আমরা করি। এগুলো বিশ্বের বিভিন্ন অংশ থেকে বিভিন্ন রকম দেখায়। প্রত্যেকের অগ্রাধিকার আলাদা আর সেটি স্বাভাবিক।’

তিনি বলেন, এশিয়ায় যা ঘটছে, সেদিকে নজর দেওয়ার জন্য ইউক্রেন পরিস্থিতি একটা জেগে ওঠার ডাক। তিনি পশ্চিমা বিশ্বকে লক্ষ্য করে বলেন, রাশিয়া ভারতের সঙ্গে যতটা যোগাযোগ রেখে চলে, তার চেয়ে অনেক বেশি যোগাযোগ রাখে ইউরোপের দেশগুলোর সঙ্গে।

এদিকে কৃষ্ণসাগরে সরবরাহ বিঘ্নিত হওয়ায় যে সংকট সৃষ্টি হয়েছে, তা মেটাতে ভারত বড় ভূমিকা রাখতে প্রস্তুত জানিয়ে জয়শংকর বলেন, দিল্লি এরই মধ্যে গম রপ্তানি বাড়িয়েছে। বৈশ্বিক বাণিজ্য নীতি অনুমোদন দিলে রপ্তানি আরও বাড়াবে।