গুতেরেসের সফরের সময় কিয়েভে হামলা চালালো রাশিয়া

ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। এমন সময় রাশিয়া সেখানে রকেট হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার এ হামলা চালানো হয়। খবর বিবিসি ও আলজাজিরার। এ হামলার পর গুতেরেস জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমালোচনা করেন। তিনি বলেন, কাউন্সিল ইউক্রেনে যুদ্ধ প্রতিরোধ বা বন্ধ করতে ব্যর্থ হয়েছে।

কাউন্সিলের ব্যর্থতায় তীব্র হতাশা ব্যক্ত করে গুতেরেস বলেন, এটি ছিল ব্যাপক হতাশা, নিরাশা ও রাগের উৎস।ঘটনাস্থলে ক্ষয়ক্ষতি মূল্যায়ন করছেন ইউক্রেনের পুলিশ ও সেনা কর্মকর্তারা। ছবি: এপি

তিনি বলেন, আমি পরিষ্কারভাবে বলছি, এটি (নিরাপত্তা পরিষদ) যুদ্ধ প্রতিরোধ ও বন্ধ করার ক্ষেত্রে তার ক্ষমতার সবটুকু ব্যবহার করতে ব্যর্থ হয়েছে।

এদিকে এ হামলাকে অত্যন্ত জঘন্য হিসেবে অভিহিত করেছে ইউক্রেন। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এ হামলার নিন্দা জানিয়ে বলেন, কিয়েভে এ হামলা ‘জঘন্য বর্বর কাজ’।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেন, এটি ছিল জাতিসংঘ মহাসচিবের নিরাপত্তা ও বিশ্ব নিরাপত্তার ওপর হামলা। ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, হামলায় অন্তত ১০ জন আহত হয়েছেন।

এদিকে নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছে ইউক্রেন সরকারও। রাশিয়া এ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের একটি এবং এটি সংঘাত নিয়ে একাধিক প্রস্তাবে ভেটো দিয়েছে।

বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন জাতিসংঘের মহাসচিব।

গুতেরেস বলেন, আমি এখানে এসেছি প্রেসিডেন্ট ও ইউক্রেনের জনগণকে একটি বিষয় বলতে যে—আমরা হাল ছাড়ব না।

তবে এ সময় নিরাপত্তা পরিষদের ব্যর্থতা স্বীকার করে নিলেও গুতেরেস নিজের সংস্থার পক্ষ নিয়ে কথা বলেন। তিনি বলেন, নিরাপত্তা পরিষদ যখন ‘পঙ্গু’ হয়ে গেছে তখন জাতিসংঘ অন্যান্য পদক্ষেপ নিয়েছে।

তিনি বিবিসিকে বলেন, ইউক্রেনে জাতিসংঘের এক হাজার ৪০০ সদস্য রয়েছে। যারা ইউক্রেনীয়দের সহায়তা, খাবার, নগদ অর্থ ও অন্যান্য সহায়তা দিতে কাজ করছে।

যৌথ সংবাদ সম্মেলনে ইউক্রেনে চালানো রুশ আগ্রাসনকে গুতেরেসের কাছে ‘গণহত্যা’ হিসেবে উল্লেখ করেন জেলেনস্কি। জাতিসংঘ মহাসচিব ইউক্রেন সফরে যান ২৭ এপ্রিল।

সেখানে তিনি রুশ সেনাদের হামলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরুর পর দেশটির রাজধানী কিয়েভের আশেপাশে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় রাশিয়া।

এর বেশ কিছুদিন পর যুদ্ধের লক্ষ্যে পরিবর্তন আনা হলে রাশিয়া কিয়েভের আশপাশ থেকে সেনা প্রত্যাহার করে নেয়। এখন দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলে ব্যাপক হামলা চালাচ্ছে রুশ সেনারা।