পূর্ব ইউক্রেনে রাশিয়ার ‘ব্যাপক ক্ষয়ক্ষতি’

পূর্ব ইউক্রেনে রুশ বাহিনীর হামলায় ভারী ক্ষতি হয়েছে ইউক্রেনের। তবে রাশিয়ার তার থেকে বেশি ক্ষতি হয়েছে। শুক্রবার ২৯ এপ্রিল ইউক্রেনের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্সের।

ইউক্রেন স্বীকার করেছে পূর্ব দিকে গত সপ্তাহে শুরু হওয়া রাশিয়ার আক্রমণে তারা বেশ কয়েকটি শহর ও গ্রামের নিয়ন্ত্রণ হারিয়েছে। তবে এতে মস্কোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে দেশটি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেন, আমাদের মারাত্মক ক্ষতি হয়েছে কিন্তু রাশিয়ার ক্ষতি হয়েছে অনেক অনেক বেশি… তাদের বিশাল ক্ষতি হয়েছে।

এদিকে গতকাল বৃহস্পতিবার ইউক্রেনকে সামরিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তার জন্য তিন হাজার ৩০০ কোটি ডলার সহায়তা প্যাকেজের প্রস্তাবনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এনিয়ে যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন ভলোদিমির জেলেনস্কি। গত মাসে উত্তর ইউক্রেন এবং কিয়েভ দখল নিতে ব্যর্থ হয়ে রাশিয়া পূর্ব ইউক্রেনে হামলার দিকে মনোনিবেশ ঘটিয়েছে।

দেশটি জানিয়েছে, তারা দক্ষিণ ইউক্রেন ও ডনবাস অঞ্চল পুরো নিয়ন্ত্রণ নিতে চায়। এই মুহূর্তে পুর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।