ঈদের ছুটিতে সাইবার হামলার শঙ্কা, সতর্ক থাকার আহ্বান

hackers cyber attack

ঈদের ছুটিতে দেশের গুরুত্বপূর্ণ আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেমে সাইবার হামলা হতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে আইসিটি বিভাগের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান বিজিডি ই-গভ সার্ট।

শুক্রবার প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেন ও রাশিয়ার চলমান সংঘাতকে কেন্দ্র করে দু’পক্ষের হ্যাকাররা বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বটনেট ও ম্যালওয়ার সংক্রমিত করে একে অপরের বিরুদ্ধে আক্রমণ চালাচ্ছে।

রাশিয়ান কম্পিউটার সিকিউরিটি ইন্সিডেন্ট রেসপন্স টিম (সার্ট) থেকে প্রদত্ত সতর্কীকরণ বার্তা বিশ্লেষণ করে বিজিডি ই-গভ সার্ট দেশে ব্যবহৃত প্রায় ১৪০০ আইপি নম্বরের সন্ধান পেয়েছে।

সংস্থাটি জানিয়েছে, এসব আইপি থেকে হ্যাকাররা অপপ্রচার ও ডিস্ট্রিবিউটেড ডিনাইল অব সার্ভিস বা ডিডস হামলা পরিচালনা করছে।

শনিবার বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম. বরকতউল্লাহ সমকালকে বলেন, এসব আইপিযুক্ত বাংলাদেশি সার্ভারসমূহকে অপব্যবহারের পরিপ্রেক্ষিতে দেশের সংক্রমিত আর্থিক প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ সেবা প্রদানকারী সংস্থাসমূহ তাদের নিয়মিত সেবা প্রদানে বাধাগ্রস্ত হচ্ছেন।

হামলা থেকে সুরক্ষায় করণীয়

এ ধরনের হামলা থেকে আর্থিক প্রতিষ্ঠানসহ সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে নিরাপদ রাখতে পরামর্শ দিয়েছে বিজিডি ই-গভ সার্ট। সেগুলো হলো:

সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাদের নিয়ন্ত্রণাধীন তথ্য পরিকাঠামো পরীক্ষা করে বটনেট ও ম্যালওয়ার সংক্রমণ মুক্ত রাখার পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অ্যান্টি-ডিডস হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন/হালনাগাদ করতে হবে।

আসন্ন ঈদের ছুটির সময় আর্থিক প্রতিষ্ঠানসহ সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে হ্যাকিং প্রতিরোধের লক্ষ্যে যথাযথ মনিটরিংয়ের আওতায় আনতে হবে।