ইউক্রেনের দুটি এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংসের দাবি রাশিয়ার

missile - rocket hamla

রাশিয়ার অ্যারোস্পেস ফোর্স ইউক্রেনের দুটি এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং দুটি গোলাবারুদ ও জ্বালানির গুদাম ধ্বংস করেছে বলে দাবি করেছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনাশেনকভ।

রোববার তিনি এ দাবি করেন। খবর তাসের। বলেন, রাশিয়ার অ্যারোস্পেস ফোর্স ইউক্রেনের জাপোরিঝঝিয়া ও আর্তেমভস্কে দুটি এস-৩০০ অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস করেছে।

দুটি গোলাবারুদ ও জ্বালানির গুদাম ছাড়াও ১৫টি অবস্থানে হামলা চালানো হয়েছে। তিনি জানান, ইউক্রেনের ওডেসায় যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর সরবরাহ করা অস্ত্র ও গোলাবারুদের একটি হ্যাঙ্গার অনিক্স ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ধ্বংস করেছে রাশিয়ার সশস্ত্র বাহিনী।

একটি সামরিক বিমানঘাঁটির রানওয়ে ধ্বংস করা হয়েছে। কোনাশেনকভ বলেন, উচ্চক্ষমতাসম্পন্ন অনিক্স ক্ষেপণাস্ত্র দিয়ে হামলার মাধ্যমে ইউক্রেনের ওডেসার বিমানঘাঁটিতে অস্ত্র ও গোলাবারুদের একটি হ্যাঙ্গার ধ্বংস করা হয়েছে। যেখানে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর দেওয়া অস্ত্র ও গোলাবারুদ ছিল।

এ হামলায় ধ্বংস হয়েছে বিমানঘাঁটিটির রানওয়ে। তিনি আরও বলেন, রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের দুটি এসইউ-২৪এম এয়ারক্র্যাফ্ট ও ১২টি ড্রোন ভূপাতিত করেছে।

কোনাশেনকভ বলেন, এ পর্যন্ত ইউক্রেনের ১৪৫টি এয়ারক্র্যাফ্ট, ১১২টি হেলিকপ্টার, ৬৭২টি ড্রোন, ২৮১টি অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, দুই হাজার ৭০৩টি ট্যাংক ও অন্যান্য সামরিক যান এবং ৩১২টি একাধিক ধরনের রকেট লঞ্চার ব্যবস্থা ধ্বংস করা হয়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। এর পর দেশটির রাজধানী কিয়েভসব প্রায় জায়গায় হামলা চালায় রুশ সেনারা। কিন্তু কিছু দিন পরই যুদ্ধের লক্ষ্য পরিবর্তন করে রাশিয়া দোনবাস ও দক্ষিণাঞ্চলকে গুরুত্ব দেওয়ার কথা জানায় মস্কো। এর পরই কিয়েভের আশপাশ থেকে সেনা প্রত্যাহার করে নেয়া হয়। এখন ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলে হামলা জোরদার করা হয়েছে।