শুক্রবারই আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘অশনি’

ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় অশনি। শুক্রবারই ৬ মে ভারতের ওড়িশা উপকূলে ৭৫ কিলোমিটার গতিবেগে আঘাত হানতে পারে ঝড়টি।

এরইমধ্যে বেশ কয়েকটি অঞ্চলে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। আর ১১ মে ঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

দক্ষিণ আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। দেশটির আবহাওয়া দফতর জানায়, শুক্রবার ৭৫ কিলোমিটার গতিবেগে রাজ্যটির উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় অশনি।

এরইমধ্যে, উপকূলীয় অঞ্চলে ৩৭টি উদ্ধারকারী দল প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছে রাজ্য প্রশাসন। জেলেদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

অশনি আঘাত হানতে পারে পশ্চিমবঙ্গ, আসাম, সিকিমসহ উত্তর-পূর্ব রাজ্যগুলোতে। এরইমধ্যে রাজ্যগুলোতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

রাজ্যগুলোতে অশনির প্রভাবে ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। ভারতের আবহাওয়া দফতরের মতে, জম্মু-কাশ্মীর, হিমাচল, উত্তরাখণ্ড, বিহার, কর্ণাটক এবং তেলেঙ্গানাতেও বৃষ্টি হতে পারে। তবে, এসব রাজ্যে অশনির খুব একটা প্রভাব পড়বে না বলে উল্লেখ করেছে তারা।

চলতি সপ্তাহেই ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূল অতিক্রম করবে। সাতক্ষীরা অঞ্চলে এর কারণে দমকা বাতাসসহ ভারি বৃষ্টিপাত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে গত মার্চে ভারতের আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ওপর দিয়ে অতিক্রম করে ঘূর্ণিঝড় অশনি। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টির নামকরণ করে শ্রীলঙ্কা।