রাশিয়ার বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় প্রস্তাব পাস

who

জাতিসংঘের অঙ্গ সংঘটন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের সদস্যরা মঙ্গলবার রাশিয়ার বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করেছে।

আর এ প্রস্তাব পাসের কারণে জাতিসংঘে বন্ধ হয়ে যেতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অফিস এবং এর কার্যক্রম। ইউক্রেনে হামলা করার প্রতিবাদেই এ প্রস্তাব পাস করা হয়।

এই প্রস্তাব নিয়ে নিয়ে ভোটাভুটির জন্য মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়।

প্রস্তাবটির পক্ষে ভোট পড়ে ৪৩টি। যার মধ্যে রয়েছে ইউক্রেন ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। এ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া, বেলারুশ এবং তাজিকিস্তান। দুই দেশ ভোটদান থেকে বিরত ছিল।

যারা এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে তারা জানিয়েছে, রাশিয়াকে রাজনৈতিকভাবে আরও একা করে দিতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

তবে রাশিয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রম বন্ধ হয়ে গেলেও যেন এর কোনো নেতিবাচক প্রভাব যেন না পড়ে সেদিকটি তারা লক্ষ্য রাখবেন। এদিকে রাশিয়ার দূত আন্দ্রে প্লুতিনেস্কি জানিয়েছেন, এ প্রস্তাব পাস হওয়ায় তারা অনেক হতাশ হয়েছেন।

তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বলেছেন, আমরা বিশ্বাস করি এটি বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থার জন্য অনেক বড় একটি ক্ষতি।

সূত্র: রয়টার্স