সুইডেন-ফিনল্যান্ড ইস্যুতে ন্যাটোর প্রতি যে আশাবাদ এরদোগানের

erdogan turky

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রাশিয়ার দুই প্রতিবেশী দেশ সুইডেন-ফিনল্যান্ড।

বরাবরই দেশ দুটির ন্যাটো সদস্য পদের বিরোধিতা জানিয়ে আসছে তুরস্ক। এবার সামরিক এই জোটটি তুরস্কের নিরাপত্তা সংবেদনশীলতা বুঝতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

আল জাজিরা বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ক্ষমতাসীন একে পার্টির আইন প্রণেতাদের কাছে দেয়া এক বক্তৃতায় এরদোগান বলেন, সুইডিশ ও ফিনিশ প্রতিনিধিদের তাদের ন্যাটোতে যোগদানের ব্যাপারে তুরস্ককে বোঝানোর জন্য আঙ্কারায় আসা উচিত হবে না।

তিনি আরও বলেন, সুইডেনের আশা করা উচিত নয় যে ‘সন্ত্রাসীদের’ ফিরিয়ে না দিলে তুরস্ক তাদের ন্যাটো আবেদন অনুমোদন করবে।

ন্যাটো সদস্য তুরস্কের পক্ষে সামরিক জোটে যোগদানের জন্য সুইডেন এবং ফিনল্যান্ডের পরিকল্পনাকে

ইতিবাচকভাবে দেখা সম্ভব নয় জানিয়ে দেশটির প্রেসিডেন্ট বলেছিলেন, আমাদের ইতিবাচক মতামত নেই। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো সন্ত্রাসী সংগঠনের গেস্টহাউসের মতো।

এ সময় এরদোগান তুরস্কের আগের শাসক ১৯৫২ সালে গ্রিসকে ন্যাটো সদস্যপদের অনুমোদন দিয়ে ভুল করেছিলেন উল্লেখ করে বলেছিলেন, আমরা দ্বিতীয়বার একই ইস্যুতে ভুল করতে চাই না।

এরদোগান স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর বিরুদ্ধে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি এবং চরম বামপন্থী রেভুলেশনারি পিপলস লিবারেশন পার্টি-ফ্রন্ট সদস্যদের আশ্রয় দেয়ার অভিযোগ করেছিলেন।