যে প্রশ্নগুলোর উত্তর দিলেন না মোদি-বাইডেন

কোয়াডের বৈঠকে অংশ নিতে বর্তমানে জাপানে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার এ দুইজন আলাদা একটি বৈঠক করেন।

বৈঠক শেষে ফটোসেশনে অংশ নেন দুইজন। তাদের ফটোসেশন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত থাকা সাংবাদিকরা ইউক্রেন নিয়ে ভারতের অবস্থান নিয়ে প্রশ্ন করতে থাকেন।

একজন সাংবাদিক বাইডেনকে জিজ্ঞেস করেন, রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়ার জন্য কি আপনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চাপ দেবেন?

আরেকজন সাংবাদিক জিজ্ঞেস করেন, রাশিয়ার তেল না কেনার জন্য কি আপনি মোদিকে বলেছেন? এ প্রশ্ন গুলোর উত্তর দেননি দুই নেতার কেউ। তবে মোদির দিকে বাঁকা দৃষ্টিতে তাকিয়ে ভ্রু কুঁচকে বাইডেন বলেন, ‘আমেরিকার প্রেসে আপনাকে স্বাগতম’।

ভারত এখন পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে কোনো কথা বলেনি। তাছাড়া তাদের সমালোচনাও করেনি। এশিয়ার অন্যান্য দেশগুলোর মতো ভারতও তাদের নিরপেক্ষতা বজায় রেখেছে।

তবে বাইডেনের সঙ্গে এ বৈঠকের পর মোদি বলেছেন, কোয়াড আলোচনা বেশ ফলপ্রসু ও ইতিবাচক হয়েছে।তাছাড়া তিনি ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ককে ‘বিশ্বাসযোগ্য পার্টনারশিপ’ বলে অভিহিত করেন।

অন্যদিকে বাইডেন জানান, ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ককে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সম্পর্কে পরিণত করবেন তিনি। তাছাড়া বর্তমানে যেসব নেতিবাচক বিষয়ের উদ্ভব হয়েছে সেগুলো একসঙ্গে মোকাবেলা করার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। সূত্র: সিএনএন