ইসির নির্দেশের পরও নিজ এলাকা ছাড়েননি এমপি বাহার

কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনী এলাকা ছাড়তে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহারকে নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। তবে বুধবার (৮ জুন) এ নির্দেশনা দেওয়া হলেও গতকাল বৃহস্পতিবার (৯ জুন) তাকে নির্বাচনী এলাকায় দেখা গেছে।

 

 

দলের একাধিক নেতাকর্মী জানান, বৃহস্পতিবার নিজ বাসভবন কুমিল্লা সিটি করপোরেশন এলাকার মুন্সেফবাড়ি থেকে দুপুরে বুড়িচং উপজেলার কাবিলা এলাকার হোটেল নূর মহলে যান এমপি বাহার। সেখানে আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের সঙ্গে এক সমাবেশে যুক্ত হন। পরে বিকেল চারটায় তিনি নির্বাচনী এলাকার রামঘাট দলীয় কার্যালয়ে প্রবেশ করেন। এরপর থেকে সেখানেই ছিলেন। রাতে তিনি আবার নগরীর মুন্সেফবাড়ি এলাকার নিজ বাসভবনে যান। বর্তমানে সেখানেই অবস্থান করছেন।

 

এর আগে, বুধবার (৮ জুন) সন্ধ্যায় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন (ইসি)। কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন।

 

 

বৃহস্পতিবার রাতে এ বিষয়ে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা বলেন, এমপি বাহারকে নির্দেশনার চিঠিতে এলাকা ছাড়তে কোনও সময় উল্লেখ ছিল না। অনতিবিলম্বে সংসদ সদস্যকে নির্বাচনী এলাকা ছাড়তে বলা হয়েছে। বর্তমানে তিনি নির্বাচনী এলাকায় আছেন কি-না আমি বলতে পারবো না। বিষয়টি নির্বাচন কমিশন থেকে দেখছে।

 

ইসির নির্দেশনার ওপর হাইকোর্টে রিট করা হয়েছে জানিয়ে বাহাউদ্দিন বাহার বলেন, হাইকোর্ট আমার পক্ষে রায় দিয়েছে। নির্বাচনী এলাকায় থাকতে আমার কোনো বাধা নেই। হাইকোর্টের ওই নথি আগামী শনিবার আমাদের হাতে এসে পৌঁছাবে। এরপর সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

 

এ বিষয়ে নৌকার প্রার্থী আরফানুল হক রিফাতের নির্বাচন পরিচালনা কমিটির যুগ্ম আহবায়ক ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিকুল্লাহ খোকন বলেন, এমপি বাহার নির্বাচনের কোনও কাজে অংশ নিচ্ছেন না। তিনি একজন জনপ্রতিনিধি। ১৫ তারিখ পর্যন্ত তিনি কি এমপির দায়িত্ব পালন করবেন না? দায়িত্বের খাতিরেই তিনি কুমিল্লায় আছেন এবং থাকবেন।

 

স্বতন্ত্র মেয়রপ্রার্থী মনিরুল হক সাক্কুর মুখপাত্র কবির হোসেন মজুমদার বলেন, এমপি মহোদয় নির্বাচনী এলাকায় অবস্থান করে আচরণবিধি লঙ্ঘন করছেন।