করোনার সংক্রমণ বাড়লেও হাসপাতালে ভর্তির কম

korona virus

দেশে আবারও বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। তবে, সংশ্লিষ্টরা বলেছেন, সবাইকে মাস্ক পরার আহ্বান জানিয়ে তিনি ইমিউনোকম্প্রোমাইজড লোকেদের জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বনের প্রয়োজনীয়তার উপর জোর দেন।করোনা পরীক্ষা বেশি হলেও হাসপাতালে ভর্তির হার তুলনামূলক কম।

গত ৩০ মে করোনায় ১ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। এর আগে ২৩ মে করোনায় ২ জনের মৃত্যু হয়েছিল।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেছেন, দেশে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। তবে তিনি ট্রান্সমিশন বৃদ্ধির কারণ হিসেবে বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণেই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। যদিও কোভিড দেশ থেকে নির্মূল হয়নি।

তিনি বলেন, বন্যা কবলিত আশ্রয় কেন্দ্রে বসবাসকারীদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে।

 

হাসপাতাল সূত্রে জানা গেছে, কয়েক মাস ধরে সংক্রমণ কমে যাওয়ায় অনেক হাসপাতালের করোনা ইউনিট বন্ধ করে দেওয়া হয়। কোভিড ডেডিকেটেড হাসপাতালে সাধারণ রোগীদের সেবা কার্যক্রম শুরু হয়।

প্রতিদিন এক থেকে তিন শতাংশ হারে রোগী বাড়ছে। এই হারে বৃদ্ধি খুবই আশঙ্কাজনক। তবে, হাসপাতালে রোগী ভর্তির হার তুলনামূলক কম। তাই এই পরিস্থিতিতে সবাইকে যথাযথ স্বাস্থবিধি মানার ওপর জোর দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

গতকাল দেশে গত ২৪ ঘণ্টায় ৫৯৬ জনের করোনা শনাক্ত হয় এবং শনাক্তের হার ৭ দশমিক ৩৮ শতাংশ ছিল। যা গত চার মাসের মধ্যে সর্বোচ্চ।ঢাকা শহরে ৮৬ শতাংশের বেশি পরীক্ষা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দুই সপ্তাহ ধরে পাঁচ শতাংশের নিচে ইতিবাচকতার হার প্রতিফলিত করে যে সংক্রমণ নিয়ন্ত্রণে আছে।