টাঙ্গাইলে লাইনচ্যুত ট্রেন ১৬ ঘণ্টায়ও উদ্ধার হয়নি

rajarhat train accident

টাঙ্গাইলের মির্জাপুরে লাইনচ্যুত তেলবাহী ট্যাংকলরি উল্টে খাদে পড়ে যাওয়ার ১৬ ঘণ্টা পরও উদ্ধার হয়নি। এসময় ট্যাংকলরিটি লাইনচ্যুত হয়ে সামনের ইঞ্জিন ও তেলসহ দুটি বগি উল্টে খাদে পড়ে যায়। আহত হন ট্রেনের লোকো মাস্টার ও সহকারী মাস্টার। ফলে উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন যোগাযোগ সাময়িক বিচ্ছিন্ন হয়ে পড়ে উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ৮ ঘণ্টা পর এক লাইন দিয়ে ট্রেন যোগাযোগ আংশিক চালু হয়েছে। অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা হয়েছে।

সোমবার (২১ জুন) বিকাল সাড়ে ৫টার দিকে এই ট্রেন দুর্ঘটনা ঘটে। এতে ট্রেনের লোকো মাস্টার ফিরোজ শাহ সুলতান (চালক) ও সহকারী চালক জিয়াউর রহমান আহত হয়েছেন।

আজ মঙ্গলবার (২১ জুন) সকালে মির্জাপুর ট্রেন স্টেশন দুর্ঘটনাকবলিত এলাকায় গিয়ে দেখা গেছে, রেলওয়ের উদ্ধারকারী একটি ক্রেন (ট্রেন) উদ্ধার কাজ চালাচ্ছে।

মির্জাপুর ট্রেন স্টেশনের লাইন ম্যান ও পুলিশ সূত্র জানায়, গতকাল সোমবার ২৪টি ট্যাংকলরি নিয়ে চট্টগ্রাম থেকে তেলবাহী ট্যাংকলরি ইঞ্জিন নম্বর ৩০০২ তেল নিয়ে রংপুর যাচ্ছিল। লড়িতে প্রায় ৪০ হাজার লিটার তেল ছিল। ট্যাংকলরিটি মির্জাপুর স্টেশনের কাছাকাছি এলে লোকো মাস্টার সিগন্যাল অমান্য করে যাওয়ার চেষ্টা করে। এসময় ট্যাংকলরিটি লাইনচ্যুত হয়ে সামনের ইঞ্জিন ও তেলসহ দুটি বগি উল্টে খাদে পড়ে যায়। আহত হন ট্রেনের লোকো মাস্টার ও সহকারী মাস্টার। ফলে উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন যোগাযোগ সাময়িক বিচ্ছিন্ন হয়ে পড়ে।

এদিকে, দুর্ঘটনার খবর পেয়ে মির্জাপুর ফায়ার সার্ভিস, মির্জাপুর থানা পুলিশ, হাইওয়ে পুলিশ, রেলওয়ে পুলিশ ও ট্রাফিক পুলিশসহ আশেপাশের লোকজন উদ্ধার কাজ শুরু করে। রেলওয়ে বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রিয়াদ আসাদ, ইডব্লিউই নুরুজ্জামানসহ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনে করেছেন। আজ মঙ্গলবার এ রিপোর্ট পাঠানো পর্যন্ত খাদে উল্টে পড়ে যাওয়া ট্যাংকলরি ট্রেনটি উদ্ধার হয়নি। একটি ক্রেন দিয়ে উদ্ধারের কাজ চলছে।

এ ব্যাপারে মির্জাপুর ট্রেন স্টেশনের স্টেশন মাস্টার মো. কামরুল হাসান বলেন, ‘ট্রেন দুর্ঘটনার পর উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। রেলওয়ে বিভাগের জিএম অসিম কুমার তালুকদারসহ উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে রয়েছেন। দুর্ঘটনাকবলিত ট্যাংকলরিটি উদ্ধারে কাজ চলছে। লোকো মাস্টার ও সহকারী লোকো মাস্টার আহত হয়েছেন। তারা চিকিৎসা নিচ্ছেন। উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন চলাচল একলাইন দিয়ে হচ্ছে।