ইউক্রেনে সফরে যাচ্ছেন পুতিন

ইউক্রেন আক্রমণের পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ভ্লাদিমির পুতিন চলতি সপ্তাহে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত মধ্য এশিয়ার দুই দেশ তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফরে যাবেন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন ‘রসিয়া-১’- এর ক্রেমলিন সংবাদদাতা পাভেল জারুবিন বলেছেন, পুতিন তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফর শেষে মস্কোতে
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জকো উইদোদোর সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে।

তিনি আরও বলেন তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে দেশটির প্রেসিডেন্ট ইমোমারি রহমানের সঙ্গে সাক্ষাৎ করবেন পুতিন। যিনি রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের একজন দীর্ঘমেয়াদি শাসক।

এরপর পুতিন তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে আজারবাইজান, কাজাখস্তান, ইরান ও তুর্কমেনিস্তানের নেতাদেরসহ কাস্পিয়ান দেশগুলির শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

ইউক্রেনে হামলার আগে গত ফেব্রুয়ারির শুরুর দিকে বেইজিং সফরে করেন প্রেসিডেন্ট পুতিন, যেখানে শীতকালীন অলিম্পিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন। নানা বিষয়ে আলাপ হয় চীনের প্রেসিডেন্ট শি জিন পিং-এর সঙ্গে।

ইউক্রেনে রাশিয়ার ২৪ ফেব্রুয়ারির আগ্রাসনে হাজার হাজার মানুষ নিহত, আরও লাখ লাখ বাস্তুচ্যুত হয়েছে। যার ফলে পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর কঠোর আর্থিক নিষেধাজ্ঞা জারি করে।

যার জন্য পুতিন চীন, ভারত এবং ইরানের মতো দেশগুলোর সঙ্গে শক্তিশালী বাণিজ্য সম্পর্ক গড়ে তুলেছেন।