বিএনপির রাজনীতি আর মাঠে নেই: তথ্যমন্ত্রী

hasan mahamud
ফাইল ছবি

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির রাজনীতি এখন আর মাঠে নেই। রাতের বেলায় বিভিন্ন দূতাবাসে যাওয়া আর পার্টি করা- এই হচ্ছে তাদের রাজনীতি।

রোববার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবরণ দিবস উপলক্ষে স্বপ্ন ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বিএনপিকে অনুরোধ জানাবো, রাত-বিরাতে এদিক সেদিক ঘুরে ফিরে এবং দূতাবাসে ধর্ণা দিয়ে কোনো লাভ হবে না। এর চেয়ে জনগণের কাছে যান। এগুলো ২০১৪ ও ২০১৮ সালেও করেছিলেন, কোনো লাভ হয়নি। এবারও কোনো লাভ হবে না।

হাছান মাহমুদ বলেন, ২০০৭ সালের ১৬ জুলাই ভোরে বিনা ওয়ারেন্টে সবাইকে অবাক করে দিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয়েছিল। কারণ সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দুর্নীতি-দু:শাসনের বিরুদ্ধে কথা বলে ক্ষমতা নিলেও তারা নিজেরাই নানা অনাচার-দুর্নীতির সঙ্গে যুক্ত হয়ে গিয়েছিল। স্বামীর অপরাধে অসুস্থ স্ত্রী এবং বাবার অপরাধে নাবালিকা সন্তানকে গ্রেপ্তার করা হয়েছিল। গণতন্ত্রকে শিকলবন্দি করা হয়েছিল। রাজনৈতিক নেতাদের উপর নজরদারি ও সভা-সমাবেশে যাওয়া বন্ধ করা হয়েছিল। তখন একমাত্র শেখ হাসিনা অন্যায়-অবিচারের বিরুদ্ধে মুখ খুলেছিলেন।
তিনি আরও বলেন, আপোষহীন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে গ্রেপ্তার করেও অন্যায়ের বিরুদ্ধে তার প্রতিবাদী কণ্ঠ স্তব্ধ করা যায়নি। কারাগারে থেকেই জননেত্রী যেভাবে দল পরিচালনা করেছেন আর তার প্রতিনিধি হিসেবে শ্রদ্ধাভাজন প্রয়াত নেতা জিল্লুর রহমান যেভাবে দলকে ঐক্যবদ্ধ রেখেছেন সেই কারণেই আমরা ২০০৮ সালের ১১ জুন বঙ্গবন্ধুকন্যাকে মুক্ত করতে পেরেছিলাম। খালেদা জিয়ার গ্রেপ্তারের পর বিএনপি কোনো আন্দোলন করতে পারেনি। আওয়ামী লীগের আন্দোলনে খালেদা জিয়াও মুক্তি লাভ করেছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, সম্প্রতি আন্তর্জাতিক অর্থ তহবিল-আইএমএফ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশের অর্থনীতি এখন পৃথিবীর ৪১তম। আইএমএফ তালিকায় অর্থনীতিতে পৃথিবীর প্রথম ৫০টি দেশের মধ্যে দক্ষিণ এশিয়া থেকে মাত্র দু’টি দেশের নাম রয়েছে- ভারত ও বাংলাদেশ। ২০২৫ সালে আমাদের অর্থনীতি আরো উপরের দিকে যাবে।

তিনি বলেন, এভাবে দেশ যখন এগোচ্ছে, করোনা মহামারির মধ্যে দেশের মাথাপিছু আয় ভারতকেও ছাড়িয়েছে- তখন বিএনপি এবং কিছু গোষ্ঠী প্রার্থনা করছে বাংলাদেশটা কেন শ্রীলঙ্কা হচ্ছে না। কারণ তারা প্রয়োজনে নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ করতে চায়।

স্বপ্ন ফাউন্ডেশনের সভাপতি রিয়াজ উদ্দিন রিয়াজের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সহ-সভাপতি মানিক লাল ঘোষ প্রমুখ।