সড়ক অবরোধ করে শ্রমিক ফ্রন্টের বিক্ষোভ

 

সোনারগাঁও টেক্সটাইলসহ সব কারখানায় ট্রেড ইউনিয়ন অধিকার আদায় ও শ্রমিক হয়রানি বন্ধসহ ৮ ঘণ্টা কর্মঘণ্টা এবং যুগোপযোগী বেতন স্কেল চালুর দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

শুক্রবার দুপুরে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি দুলাল মল্লিকের সভাপতিত্বে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ চলাকালীন শ্রমিকরা অশ্বিনী কুমার হলের সামনের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

বাসদ বরিশাল জেলা সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, বরিশাল নগরীর সোনারগাঁও টেক্সটাইলসহ সব কারখানায় ট্রেড ইউনিয়ন এখন সময়ের দাবি। কিন্তু কারখানার মালিকরা শ্রমিক ইউনিয়ন তো করতেই দিচ্ছে না উল্টো শ্রমিক হয়রানিসহ ৮ ঘণ্টা কর্মঘণ্টা ও যুগোপযোগী বেতন স্কেলও দিচ্ছে না। এসব অনিয়ম দ্রুত বন্ধ করতে হবে। এ ছাড়া কয়েক দিন আগে রূপাতলীতে কালু খাঁ নামে এক রিকশাচালক ট্রাকের চাপায় তার হাত হারিয়েছেন। ওই রিকশাচালককে ক্ষতিপূরণ দেওয়ার জোর দাবি জানাচ্ছি।

সমাবেশের আগে একটি বিক্ষোভ মিছিল করে শ্রমিক ফ্রন্টের নেতারা। মিছিলটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে অশ্বিনী কুমার হলের সামনে এসে শেষ হয়।

বরিশাল কোতোয়ালি মডেল থানার পরিদর্শক লোকমান হোসেন বলেন, সড়ক অবরোধ করে বিক্ষোভ করায় কিছুটা সমস্যা হয়েছিল। পরে বিক্ষোভকারীদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে।