ভারতের সঙ্গে ৫৪ নদীর পানি বণ্টন আলোচনা ফলপ্রসূ: প্রতিমন্ত্রী

 

এক যুগ পর অভিন্ন ৫৪ নদীর পানি বণ্টন ইস্যুতে বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। সেপ্টেম্বরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে কুশিয়ারাসহ কয়েকটির নদীর পানি বণ্টনে সমঝোতা সই হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দিল্লিতে জেআরসি বৈঠক শেষে শুক্রবার ঢাকায় ফিরে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, তিস্তার বিষয়ে ভারতকে চাপ দেওয়া হলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অনড় অবস্থানের কারণেই চুক্তি হচ্ছে না।

তিনি বলেন, ‘অভিন্ন নদী গঙ্গা, তিস্তা, মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা, দুধকুমারের পানি বণ্টন নিয়েও আলোচনা হয়েছে। সিদ্ধান্ত হয়, আরও কয়েকটি অভিন্ন নদীর পানি বণ্টন নিয়ে চুক্তির জন্য নদীর তথ্য-উপাত্ত আদান-প্রদান করার। এ ছাড়া বন্যা-সংক্রান্ত তথ্য বিনিময়, নদীর তীর রক্ষণাবেক্ষণ, অভিন্ন অববাহিকা ব্যবস্থাপনা এবং ভারতীয় আন্তঃনদী সংযোগ প্রকল্পের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ-ভারত ঐতিহাসিক গঙ্গা পানি বণ্টন চুক্তির মেয়াদ ২০২৬ সালে শেষ হবে। তাই দিল্লির এবারের বৈঠকে আলোচনা হয়েছে গঙ্গা চুক্তির নবায়ন নিয়েও। বৈঠকে সিদ্ধান্ত হয়, বাংলাদেশের সঙ্গে আলোচনা ছাড়া হিমালয় থেকে প্রবাহিত নদীগুলোতে অন্তর্বর্তী সংযোগ করবে না ভারত।’ তিনি বলেন, ‘বন্যার বিষয়ে পাঁচ দিন আগেই পূর্বাভাস দেবে দেশটি।