‘জ্বালানির মূল্যহ্রাসে ভোক্তার সুফল পাওয়া নিয়ে সন্দেহ আছে’

জ্বালানির মূল্য কমায় ভোক্তা পর্যায়ে সুফল পাওয়া নিয়ে সন্দেহ আছে বলে মন্তব্য করেছেন কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) প্রেসিডেন্ট গোলাম রহমান।

সোমবার (২৯ আগস্ট) জ্বালানির মূল্য সমন্বয় করে কমানোর সিদ্ধান্ত নিয়ে জানতে চাইলে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, জ্বালানির মূল্যবৃদ্ধির পর অন্যান্য প্রায় সব পণ্যেরই দাম বেড়েছে। কিন্তু, এখন মূল্য কমিয়ে সমন্বয় করার পর সে অনুপাতে অন্যান্য জিনিসের দাম কমবে না।

গোলাম রহমান আরও বলেন, এটা যদি আরো আগে করা যেত, তাহলে হয়তো ভোক্তা পর্যায়ে সুফল পাওয়া যেত। এখন এই সিদ্ধান্তে ভোক্তা পর্যায়ে কতটুকু সুফল মিলবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। আমি মনে করি, এতে শুধু সরকারের রেভিনিউই কমবে। এর বেশী কিছু হবে না।

এর আগে, ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য লিটারে ৫ টাকা কমিয়েছে সরকার। নতুন এই মূল্য আজ সোমবার (২৯ আগস্ট) রাত ১২টার পর থেকে কার্যকর হবে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এ ঘোষণার পর কমছে পরিবহন ভাড়াও। খুব শিগগিরই বাস ভাড়া কমানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

পরিবহন ভাড়া কমানোর বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ। এই পরিবহন মালিক নেতা বলেন, সরকার জ্বালানি তেলের মূল্য কমানোয় যানবাহনের ভাড়াও কমবে। এই বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত নেওয়া হবে।