সারাদেশের আদালত থেকে মামলার জট কমাতে চায় সুপ্রিম কোর্ট : বিচারপতি জাহাঙ্গীর হোসেন

সারাদেশের নিম্ন আদালতের মামলা জট কমাতে সুপ্রিম কোর্টের গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে যশোরের বিচারকদের সাথে মতবিনিময় সভা করেছেন বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেন। এ সময় তিনি বিচারকদের উদ্দেশ্যে বলেন, মানুষ বিচার নিয়ে দ্রুত বাড়ি ফিরলে আস্থা বাড়বে। এজন্য সুপ্রিম কোর্ট সারাদেশের মামলার অবস্থা পর্যবেক্ষণের উদ্যোগ নিয়েছে। মোটকথা সুপ্রিম কোর্ট মামলার জট কমাতে চায়। একইসাথে বিচার প্রার্থীদের দ্রুততম সময়ে বিচারের সুফল দিতে চায়।
বিচার বিভাগ যশোরের আয়োজনে রোববার দুপুরে জেলা জজের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

মাননীয় বিচারপতি খুলনা বিভাগীয় অধনস্ত আদালত মনিটরিং কমিটির দায়িত্বপ্রাপ্ত হিসাবে যশোরসহ ১০ জেলার আদালত পরিদর্শন ও বিচারকদের সাথে মতবিনিময় করছেন।

জেলা জজ মোঃ ইখতিয়ার ইসলাম মল্লিকের সভাপতিত্বে সভায় বিচারপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, ১০ বছরের পুরনো মামলা থেকে প্রতি ৩ মাসে অন্তত ৫টি করে মামলা নিষ্পত্তি করতে হবে।
তিনি আরো বলেন, মামলা জট কেবল নিম্ন আদালতে নয়; উচ্চ আদালতেও রয়েছে। সেখানেও জট কমানোর উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ করে দীর্ঘদিন স্টে থাকা মামলাগুলোর তালিকা করে নিষ্পত্তির উদ্যোগ নেয়া হচ্ছে। যাতে নিম্ন আদালতের বিচারে গতি আসে।

সভায় জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদারসহ জেলা জজ ও চিফ জুডিশিয়াল আদালতের বিচারকগণ উপস্থিত ছিল।

সভায় জেলা জজ, জেলা প্রশাসক ও পুলিশ সুপার মামলা জট কমাতে সুপ্রিম কোর্টের নির্দেশনা মতে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
সবাই জানানো হয় চলতি বছরের এক জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত যশোর জেলায় ১ লাখ ৮ হাজার ৭৯০টি মামলা দায়ের হয়েছে। এরমধ্যে নিষ্পত্তি হয়েছে ২৬ হাজার ৪০৬টি মামলা এবং বিচারাধীন রয়েছে ৮২ হাজার ৩৪৩টি মামলা।