‘সেন্ট পিটার্সবার্গে এস-৪০০ মোতায়েন করল রাশিয়া’

CRIMEA, RUSSIA - NOVEMBER 29, 2018: S-400 Triumf surface-to-air missile systems as an anti-aircraft military unit of the Russian Air Force and the Russian Southern Military District enters combat duty near the Crimean town of Dzhankoy twelve miles away from the Ukrainian border. Sergei Malgavko/TASS Ðîññèÿ. Ðåñïóáëèêà Êðûì. Áîåâûå ðàñ÷åòû çåíèòíûõ ðàêåòíûõ êîìïëåêñîâ (ÇÐÊ) Ñ-400 "Òðèóìô" èç ñîñòàâà ñîåäèíåíèÿ ïðîòèâîâîçäóøíîé îáîðîíû àðìèè ÂÂÑ è ÏÂÎ Þæíîãî âîåííîãî îêðóãà, çàñòóïèâøèå íà áîåâîå äåæóðñòâî ïî ïðîòèâîâîçäóøíîé îáîðîíå íåäàëåêî îò Äæàíêîÿ, â 20 êèëîìåòðàõ îò ãðàíèöû ñ Óêðàèíîé. Ñåðãåé Ìàëüãàâêî/ÒÀÑÑ

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর গুরুত্বপূর্ণ বন্দরনগরী সেন্ট পিটার্সবার্গ থেকে সোভিয়েত যুগের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৩০০ সরিয়ে ফেলা হয়েছে।

 

তার পরিবর্তে এ নগরীতে অত্যাধুনিক প্রযুক্তির এস-৪০০ মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছে প্রতিবেশী দেশ ফিনল্যান্ড। খবর মস্কো টাইমসের।

 

গুগল আর্থ থেকে নেওয়া সেন্ট পিটার্সবার্গের একটি ছবি প্রকাশ করে ফিনল্যান্ডের গণমাধ্যম এ বিষয়ে একটি প্রতিবেদন প্রচার করে।

 

এতে মার্কো একলুন্দ নামে ফিনল্যান্ডের এক সামরিক বিশেষজ্ঞের বরাত দিয়ে বলা হয়, সেন্ট পিটার্সবার্গের চারদিকে আগে কমপক্ষে ১৪টি এস-৩০০ মোতায়েন ছিল।

 

গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে এগুলো সরিয়ে ফেলা হয়েছে। এখন এসব স্থানে অত্যাধুনিক প্রযুক্তির এস-৪০০ বসানো হচ্ছে।

২০ বছর আগেকার এস-৩০০ দিয়ে এখন ইউক্রেনে হামলা চালাচ্ছে। সোভিয়েত যুগের এ অস্ত্র দিয়ে এ পর্যন্ত ৫ শতাধিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে ইউক্রেনে।

রাশিয়ার সব পুরনো মডেলের সমরাস্ত্র এখন ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে বলে ফিনল্যান্ড দাবি করছে।