যশোরে বীজ ধানের গোডাউন আগুন, ৫ ইউনিটের চেষ্টায় সাড়ে ৪ ঘন্টার নিয়ন্ত্রণে

যশোর শানতলা পেপসি কোম্পানি এসিআই সিড প্রসেসিং সেন্টারে (বীজ ধানের গোডাউন) বৃহস্পতিবার সকালে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে যশোর ফায়ার সার্ভিস ও সেনানিবাস ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট প্রায় সাড়ে চার ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রাথমিকভাবে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির বিষয়ে এসিআই কোম্পানি ও ফায়ার সার্ভিস কিছু জানাতে পারেনি। এ ঘটনায় মাসুদ রানা নামে এক ফায়ার সার্ভিসের কর্মী আহত হয়েছেন। তাকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে এলাকাবাসী ও ভেতরে কাজ করা মানুষের ধারণা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই আগুনের সূত্রপাত হতে পারে। এসিআই সিড প্রসেসিং কোম্পানি লিমিটেডের শানতলার ম্যানেজার আনোয়ার হোসেন জানান, বৃহস্পতিবার সকাল ৬টার দিকে গোডাউনের ভেতর থেকে আগুনের সূত্রপাত দেখতে পান তারা। তবে কিভাবে এ আগুন ধরেছে সেটা তিনি বলতে পারেনি।

ক্ষয়ক্ষতির পরিমান জানতে চাইলে তিনি বলেন, এই মূর্হুতে বলা যাচ্ছেন না। তবে বড় ধরণের ক্ষতি হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, গোডাউন ভর্তি বীজ ধান রয়েছে, যা আগুনে কিছুটা পুড়ে গেছে এবং আগুন নেভাতে গিয়ে পানিতে ভিজে নষ্ট হয়ে গেছে। পুরো গোডাউন খালি করে খাতা দেখলে নির্ধারিত ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাবে। কোতোয়ালি মডেল থানা পুলিশ ঘটনাস্থলে হাজির হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

যশোর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মনোরঞ্জন কুমার জানান, আমরা সকাল সাড়ে ছয়টার দিকে জানতে পারি শানতলা এসিআই সিড প্রসেসিংয়ের গোডাউনে আগুন লেগেছে। খবর পেয়ে যশোর ফায়ার সার্ভিস ও যশোর সেনানিবাস ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে হাজির আসে। এরপর দীর্ঘ প্রায় সাড়ে চার ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি।