সিরিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকা ডুবে ৩৪ জন নিহত

লেবানন থেকে অভিবাসী ও শরণার্থী বহনকারী একটি নৌকা সিরিয়ার উপকূলে ডুবে গেছে। এতে ৩৪ জন নিহত হয়েছেন। সিরিয়া সরকারের বরাত দিয়ে আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

 

বৃহস্পতিবার সিরিয়ার স্বাস্থ্যমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, এ ঘটনায় জীবিত উদ্ধার করা ২০ জনকে টার্টোসের বাসেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

 

বেঁচে যাওয়াদের উদ্ধৃত করে সিরিয়ার পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, লেবাননের উত্তর মিনিয়েহ অঞ্চল থেকে নৌকাটি গত মঙ্গলবার ছেড়ে যায়। এতে বিভিন্ন দেশের ১২০ থেকে ১৫০ জন মানুষ ছিলেন।

 

উত্তাল সমুদ্র ও প্রবল বাতাসের কারণে প্রতিকূল পরিবেশে উদ্ধার অভিযান চলছে বলে জানিয়েছেন বন্দর মহাপরিচালক সামের কুব্রুসলি।

 

সম্প্রতি লেবাননে হাজার হাজার মানুষ চাকরি হারিয়েছেন। লেবাননের পাউন্ডের মূল্য কমেছে ৯০ শতাংশেরও বেশি। হাজার হাজার পরিবার ক্রয় ক্ষমতা হারিয়ে চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করছে। হাজার হাজার লেবানিজ, সিরিয়ান ও ফিলিস্তিনি গত কয়েক মাস ধরে ইউরোপে আরও ভালো সুযোগের সন্ধানে নৌকায় করে লেবানন ছেড়েছেন। সংকট-বিধ্বস্ত লেবানন থেকে সমুদ্রপথে ইউরোপে পালিয়ে যাওয়ার চেষ্টা ক্রমেই বাড়ছে। অবৈধ এই যাত্রাপথে এটিই সবচেয়ে বড় দুর্ঘটনা।