করতোয়ায় নৌকাডুবি, যে কারণে প্রকাশ হয়নি তদন্ত প্রতিবেদন

পঞ্চগড়ের বোদা উপজেলায় নৌকাডুবির ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদন জেলা প্রশাসকের কাছে দাখিল হলেও আনুষ্ঠানিকভাবে এখনও প্রকাশ হয়নি।

বুধবার (৫ অক্টোবর) রাতে তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব দীপঙ্কর রায় প্রতিবেদন হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত রোববার (২ অক্টোবর) রাতে তদন্ত কমিটি তাদের ১১৮ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের কাছে হস্তান্তর করেছেন।

জেলা প্রশাসক জহুরুল ইসলাম জানান, আরও দুটি তদন্ত কমিটির রিপোর্ট এখনও দাখিল হয়নি। ওই রিপোর্ট দাখিলের পর সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তার মধ্যে একটি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের তদন্ত কমিটি এবং পুলিশ প্রশাসনের তদন্ত কমিটি।

তিনি আরও জানান, তদন্ত প্রতিবেদনে বেশ কিছু বিষয় উঠে এসেছে। এর মধ্যে ঘাট ইজারাদার, অদক্ষ মাঝি, ধর্মীয় অনুভূতি এবং উপস্থিত সকলের অসচেতনার বিষয়টি উল্লেখযোগ্য।

উল্লেখ্য, গত ২৫ সেপ্টেম্বর রোববার পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নে করতোয়া নদীর আউলিয়া ঘাটে প্রায় দেড় শতাধিক যাত্রী নিয়ে একটি নৌকা ডুবে যায়। সরকারি তথ্যমতে এপর্যন্ত ৬৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছে দুজন পুরুষ একজন শিশু।