দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চাই: শিক্ষামন্ত্রী

দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চান বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ শুক্রবার বেলা ১১টায় চাঁদপুরে এক বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে বিতর্ক চর্চার দীর্ঘ দিনের একটা ঐতিহ্য রয়েছে। আমরা আমাদের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে এর চর্চা শুরু করতে চাই। যেখানে বিতর্ক চর্চা নেই সেখানে আমরা শুরু করতে চাই। আর যেখানে আছে সেখানে আরও ভালো করতে চাই।

তিনি আরও বলেন, আমাদের নতুন প্রজন্মকে মুক্ত চিন্তার মানুষ হিসেবে, যুক্তিবাদী মানুষ হিসেবে, প্রযুক্তিবান্ধব নয় শুধু, প্রযুক্তি উদ্ভাবনে দক্ষ, মানবিক ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। বিতর্ক চর্চা মানুষকে যুক্তিবাদী হতে শেখায় এবং ভাষাগত দক্ষতা বাড়ায়। সবচেয়ে বড় বিষয়, পরমত সহিষ্ণু হতে শেখায়।

এ সময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহম্মেদ, ড. আব্দুল নূর তুষার. চাঁদপুর সরকারী কলেজ অধ্যক্ষ অসিত বরন দাস, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা চেয়ারম্যান নাজিম দেওয়ান প্রমুখ। এর আগে তিনি ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ উদ্বোধন উপলক্ষে র‍্যালিতে অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, শিক্ষামন্ত্রীর বাবা এম এ ওয়াদুদের নামে চাঁদপুরের বিতর্ক সংগঠন চাঁদপুর ডিবেট মুভমেন্টের আয়োজনে এ বিতর্ক উৎসব অনুষ্ঠিত হচ্ছে। যার নাম দেয়া হয়েছে ‘ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২’। আজ শুক্রবার শুরু হওয়া এ বিতর্ক প্রতিযোগিতা শনিবারও চলবে।