৫ শতাধিক শিশুর অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, নৌকাবাইচ শনিবার

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে তিনদিনব্যাপী ‘সুলতান উৎসব’ এর দ্বিতীয়দিনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের আয়োজনে শুক্রবার (২১ অক্টোবর) সকাল ১০টার দিকে সুলতান মঞ্চ চত্বরে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন-নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর রবিউল ইসলাম, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, বীরমুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম হিলু, সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা সভাপতি মলয় কুমার কুন্ডু, সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর শরফুল আলম লিটু, চিত্রশিল্পী বিমানেষ বিশ্বাস, এস এম সুলতান চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, শিল্পী ডিডি মল্লিক, মুন্সী আসাদুর রহমান, শুভ সরকারসহ অনেকে।

শিশু থেকে দশম শ্রেণি পর্যন্ত চারটি বিভাগে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৫৩০ জন শিশু-কিশোর অংশগ্রহণ করেছে বলে জানিয়েছেন এস এম সুলতান চারু ও কারুকলা ফাউন্ডেশনের পরিচালক নাজমুল হাসান লিজা। এর মধ্যে শূন্য থেকে প্রথম শ্রেণি পর্যন্ত ক বিভাগ, দ্বিতীয় থেকে থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত খ বিভাগ, পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত গ বিভাগ এবং অষ্টম থেকে দশম শ্রেণি পর্যন্ত ঘ বিভাগ হিসেবে মূল্যায়ন করা হয়েছে। চার বিভাগ থেকে ৫০জনকে পুরস্কৃত করা হবে।

এদিকে গত বৃহস্পতিবার (২০ অক্টোবর) সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সুলতান উৎসবের উদ্বোধন করা হয়। এছাড়া সুলতান উৎসবে নড়াইলের ঐহিতাসিক স্থাপত্য নিদর্শনের ফটোগ্রাফি, মঞ্চ নাটকসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মেলা চত্বরে হরেক রকম পণ্যের শতাধিক স্টল বসেছে।

এদিকে, জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে শনিবার বিকেলে (২২ অক্টোবর) নড়াইলের চিত্রা নদীতে ঐতিহাসিক নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। #