খুলনায় বাস-লঞ্চের পর বন্ধ ফেরি চলাচল, সীমাহীন জনদুর্ভোগ

খুলনায় বাস-লঞ্চ-ট্রলারের পর এবার ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। শনিবার সকাল থেকে খুলনার জেলখানা ঘাট ও নগর ঘাটে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

এছাড়া ভৈরব ও রূপসা নদীর সবগুলো ঘাট থেকে ট্রলার চলাচলও বন্ধ রয়েছে। আর তাতে নগরজুড়ে সীমাহীন জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। নদী পার হতে ফেরি ও ট্রলার ঘাটে অপেক্ষা করছেন জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হওয়া অসংখ্য মানুষ। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের অপেক্ষার সারি আরও দীর্ঘ হচ্ছে।

আজ শনিবার সকাল ৭টায় সরেজমিনে নগরীর জেলখানা ঘাটে গিয়ে দেখা যায়, অসংখ্য মানুষ নদী পার হওয়ার অপেক্ষা করছেন। ফেরি ও ট্রলার চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছেন তারা।

ঘাটে অপেক্ষমান সুমন শেখ ও তার স্ত্রী জুলিয়া পারভীন জানান, তারা ট্রেনে ঢাকা থেকে খুলনায় এসেছেন। নদী পার হয়ে তেরখাদায় গ্রামের বাড়িতে যাবেন। কিন্তু ট্রলার চলাচল বন্ধ থাকায় প্রায় এক ঘণ্টা ধরে তারা ঘাটে দাঁড়িয়ে রয়েছেন।

 

নগরীর রূপসাঘাট, কাস্টম ঘাট, কালিবাড়ি ঘাট, বিআইডব্লিউটিএ খেয়াঘাটে গিয়েও একই চিত্র দেখা যায়। সব ঘাট থেকেই ট্রলার চলাচল বন্ধ রয়েছে। রূপসা ঘাটের দুই প্রান্তে অসংখ্য মানুষ অপেক্ষা করছেন।

রুপসা ঘাটে জয়নাল শেখ ও ইউনুস মোড়ল নামের দুজন যাত্রীর সঙ্গে এই প্রতিবেদকের কথা হয়। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, সমাবেশ বিএনপির, আর দুর্ভোগ জনগণের।

 

সকাল সোয়া সাতটায় বিআইডব্লিউটিএ লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। ৬টি লঞ্চ পন্টুনের সঙ্গে বাধা রয়েছে। এ সময় লঞ্চঘাটে কোনো যাত্রী দেখা যায়নি। লঞ্চঘাট ছিল সম্পূর্ণ ফাঁকা।

সকাল পৌনে আটটায় সোনাডাঙ্গা বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, ধর্মঘটের পূর্বঘোষণা অনুযায়ী বাস চলাচল বন্ধ রয়েছে। কোনো বাস খুলনা ছেড়ে যাচ্ছে না, আবার কোনো বাস খুলনায় আসছে না। তবে শুক্রবারের তুলনায় আজ বাস টার্মিনালে যাত্রীর সংখ্যা অনেকটাই কম ছিল।

 

চাঁপাইনবাবগঞ্জ থেকে সাতক্ষীরায় বোনের বাড়িতে যাওয়ার জন্য ট্রেনে করে সকালে খুলনায় আসেন হামিদ আলী। আজ সকালে সোনাডাঙ্গা বাস টার্মিনালে ব্যাগ নিয়ে তাকে ঘোরাঘুরি করতে দেখা যায়। তিনি জানান, সাতক্ষীরার কালীগঞ্জে বোনের বাড়িতে যাবেন। কিন্তু বাস চলাচল বন্ধ থাকার বিষয়টি তার জানা ছিল না। এখন কীভাবে বোনের বাড়িতে যাবেন বুঝে উঠতে পারছেন না।

পরিবহন শ্রমিকরা জানান, অধিকাংশ যাত্রী ধর্মঘটের বিষয়টি ইতোমধ্যেই অবগত হয়েছেন। এ কারণে বাস টার্মিনালে যাত্রীর সংখ্যা কম বলে জানান তারা।

প্রসঙ্গত, পূর্বঘোষণা অনুযায়ী, আজ শনিবার নগরীর সোনালী ব্যাংক চত্বরে বিএনপির খুলনা বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুপুর ২টায় সমাবেশ শুরুর কথা রয়েছে।

 

খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, নির্বাচনকালীন সরকার, জ্বালানিসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতাকর্মী হত্যা, হামলা ও মিথ্যা মামলার প্রতিবাদে দেশের সকল বিভাগীয় শহরে গণসমাবেশের কর্মসূচি পালন করছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম, ময়মনসিংহের পর আজ খুলনা বিভাগীয় শহরে দলটির তৃতীয় গণসমাবেশ অনুষ্ঠিত হতে যাচ্ছে।