মেঘনায় দস্যুদের হামলায় ৩ জেলে গুলিবিদ্ধ গুলিবিদ্ধ জেলেরা

লক্ষ্মীপুরের রামগতি এবং ভোলার দৌলতখান সীমানার মেঘনা নদীতে একটি মাছ ধরার ট্রলারে হামলা করেছে দস্যুরা। এ সময় তারা জেলেদের লক্ষ্য করে গুলি ছুড়লে তিন জেলে গুলিবিদ্ধ হয়।

মঙ্গলবার (৮ নভেম্বর) দিনগত রাত সাড়ে ১২টার দিকে বিচ্ছিন্ন দ্বীপ চর আবদুল্লাহ ইউনিয়নের পশ্চিম পাশে এ ঘটনা ঘটে।

পরে রাত ৪ টার দিকে তাদের উদ্ধার করে লক্ষ্মীপুর জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

আহতরা হলেন- কমলনগর উপজেলার চরফলকন এলাকার তসির আহম্মদের ছেলে মো. আব্বাস মাঝি (২৮), রামগতির পশ্চিম চরকলাকোপা এলাকার মো. ইউনুসের ছেলে মো. ইউসুফ (২৭) এবং নোয়াখালীর সুবর্ণ চর এলাকার আলমগীর ফরাজির ছেলে মো. ফারুক (৩৫)। ঘটনার সময় মহিউদ্দিন (৩৫) নামে এক জেলেকে নিয়ে যায় দস্যুরা।

মহিউদ্দিন নোয়াখালীর সুবর্ণচর এলাকার নানু ফরাজির ছেলে।

আহতরা জানায়, আব্বাস মাঝিসহ ছয়জন জেলে মেঘনায় মাছ শিকারে যায়। নদীতে জাল ফেলার প্রস্তুতি নেওয়ার সময় জেলে নৌকায় দস্যুরা গুলি ছোড়ে। এতে তিন জেলে গুলিবিদ্ধ হয়। তাদের মধ্যে আব্বাস ও ইউসুফের বাম হাতে গুলি লাগে। আর ফারুকের ডান পায়ের ওপরের অংশে ও ডান হাতে গুলি লেগেছে। এ সময় নৌকা থেকে মহিউদ্দিনকে নিয়ে যায় দস্যুরা। পরে বুধবার (৯ নভেম্বর) সকাল ৯ টার দিকে ভোলার কাজিরখিল এলকার ভোলার চর থেকে তাকে উদ্ধার করে স্বজনরা।

এ ঘটনায় দু’জন জেলে সুস্থ্য থাকলেও দস্যুরা ট্রলারের তেল নিয়ে যাওয়ার তারা ঘটনাস্থল থেকে ফিরতে পারছিল না। পরে তারা কমলনগর উপজেলার লুধুয়া মাছঘাটে খবর দেয়। এরপর রাত ২ টার দিকে ওই ঘাটের আড়ৎদাররা ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে।

আহত আব্বাস মাঝি বলেন, আমরা নদীতে জাল ফেলার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। হঠাৎ করে দূর থেকে আমাদের নৌকাতে জলদস্যুরা গুলি ছোড়ে।

কমলনগরের লুধুয়া মাছঘাটের আড়ৎদার মো. লিটন বলেন, দস্যুদের হামলার খবর পেয়ে কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা ও আলেকজান্ডার কোস্ট গার্ডের কন্টিজেন্ট কমান্ডারকে (সিসি) জানিয়ে ঝুঁকি নিয়ে আমরাই ঘটনাস্থল যাই এবং আহত জেলেদের উদ্ধার করি।

সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক একে আজাদ বলেন, তিনজন গুলিবিদ্ধ জেলে হাসপাতালে ভর্তি আছেন। তারা চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন।

রামগতির বড়খেরী নৌ-পুলিশের ইনচার্জ (পরিদর্শক) ফেরদৌস আহম্মদ বাংলানিউজকে বলেন, ঘটনাটি ঘটেছে ভোলা জেলার দৌলতখান এলাকায় একটি চরের পাশে। ভুক্তভোগীদের ওই এলাকায় গিয়ে এ বিষয়ে মামলা দেওয়ার পরামর্শ দিয়েছি। আমাদের পক্ষ থেকেও নদীতে দস্যুদের দমনে অভিযান চালানো হবে।