বিদেশী ৩৪ পর্যটক বেনাপোল দিয়ে ভারতে প্রবেশ

ইউরোপের শত বছরের পুরনো বিভিন্ন মডেলের গাড়ির র‌্যালি বাংলাদেশ ভ্রমন শেষে বেনাপোল বন্দর হয়ে ভারতে প্রবেশ করেছে। শুক্রবার সকাল ১১ টায় ১৬ টি কার ও ২টি মটর সাইকেল নিয়ে র‌্যালিটি বেনাপোল ও পেট্রাপোল ইমিগ্রেশন কার্যক্রম শেষে ভারতে ঢোকে।

জানা যায়, গত ২০ অক্টোবর ভারতের কলকাতা থেকে ‘ইস্ট হিমালয়া ক্যাসিক্যাল কার র‌্যালি’ শীর্ষক এই যাত্রা শুর“ হয়। বেলজিয়াম, ফ্রান্স, ফিনল্যান্ড, যুক্তরাজ্য,নেদারল্যান্ডস, পর্তুগাল ও দক্ষিন আফ্রিকার ৩৪ জন পর্যটক ও ৯ জন সহকারী এই র‌্যালিতে অংশ নেন। তাঁরা ভুটান ভ্রমণ শেষে ভারতের আসাম হয়ে ৬ নভেম্বর সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। ১২ নভেম্বর কলকাতায় গিয়ে এই যাত্রা শেষ হওয়ার কথা।

র‌্যালির বাংলাদেশ অংশের ব্যবস্থপনা করেছে দ্য জার্নি ওয়ালেট নামের একটি প্রতিষ্ঠান। বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের আন্তর্জাতিক র‌্যালি প্রবেশ করে। কার র‌্যালিতে অংশ নেওয়া বিদেশি নাগরিকেরা বাংলাদেশের আতিথেয়তায় খুব খুশি। বাংলাদেশের মানুষের জীবনযাত্রা ও সংস্কৃতির প্রতি সরেজমিনে ধারনা নিতে তারা এধরনের ভ্রমন করছে বলে জানা গেছে। ২৪ দিনে তিন দেশ ভ্রমণে ৩ হাজার ২৪৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ১২ নভেম্বর কলকাতায় গিয়ে এই যাত্রা শেষ হওয়ার কথা।