রাশিয়ায় অস্ত্র সরবরাহের অভিযোগে ফের মার্কিন নিষেধাজ্ঞা

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগে নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

ইন্দোনেশিয়ার বালিতে বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ সম্মেলনের ফাঁকে সোমবার তিনি বলেন, ১৪ জন ব্যক্তি ও ২৮টি প্রতিষ্ঠান এই নিষেধাজ্ঞার আওতাভুক্ত। তবে তারা কারা তা খোলাসা করেননি জ্যানেট ইয়েলেন। বিস্তারিত পরে জানানো হবে বলে উল্লেখ করেছেন। খবর আল-জাজিরার।

জ্যানেট সাংবাদিকদের বলেন, এই নিষেধাজ্ঞা রাশিয়ার যুদ্ধকে ব্যাহত করতে আমাদের প্রচেষ্টার অংশ। রাশিয়ায় অস্ত্র রপ্তানিকে নিয়ন্ত্রণ করতেও এই নিষেধাজ্ঞা বলে তিনি জানান।

যুদ্ধ শুরুর পরে যুক্তরাষ্ট্র ইতোমধ্যে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক যেসব কোম্পানি রাশিয়ার জন্য সামরিক সরঞ্জাম উৎপাদন ও সরবরাহ করে, তাদেরকে বিশেষ গুরুত্ব দিয়ে নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে।

জ্যানেট ইয়েলেন বলেন, ইউক্রেনকে অর্থনৈতিক সহায়তা দেওয়া অব্যাহত রাখবে ওয়াশিংটন। ১৯ বিলিয়ন ডলার নিরাপত্তা সহায়তার পাশাপাশি ইউক্রেনকে আরও সাড়ে ৪ বিলিয়ন ডলার বেসামরিক সহায়তা অনুমোদনের প্রস্তাব কংগ্রেসে তুলেছে বাইডেন প্রশাসন। যুদ্ধ শেষে বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারে জোর দেওয়া হবে বলে জানিয়েছেন মার্কিন অর্থমন্ত্রী।