সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা ইভিএম বেছে নিয়েছি: ইসি রাশেদা

নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, সুষ্ঠুভাবে নির্বাচন করার জন্য আমরা ইভিএমকেই বেছে নিয়েছি। আমরা ইভিএমে যতগুলো নির্বাচন করেছি সেগুলোতে জাল ভোটের মতো ঘটনা ঘটেনি এবং জনগণের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে।

শনিবার সকালে রংপুরে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসারদের প্রশিক্ষণে দিক নির্দেশনা দিতে এসে তিনি এসব কথা বলেন।

রাশেদা সুলতানা বলেন, ইভিএমে একজন ভোটার নিজের ফিঙ্গার প্রিন্ট ছাড়া ভোট দিতে পারে না। এছাড়াও আমরা প্রত্যেকটি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করব যাতে করে আমরা সবসময় সবদিক পর্যবেক্ষণ করতে পারি।

তিনি বলেন, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন ঘিরে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে তা নির্বাচন কমিশন (ইসি) বরদাস্ত করবে না। গাইবান্ধা উপ-নির্বাচনে অপ্রীতিকর ঘটনা ঘটায় যে পদক্ষেপ নেওয়া হয়েছিল রসিক নির্বাচনেও একইরকম করা হবে। আমাদের কমিশনের পূর্ণ ক্ষমতা দেওয়াই আছে।

রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে ফেরানোর বিষয়ে এই নির্বাচন কমিশনার বলেন, আমরা মিডিয়ার মাধ্যমে, বিভিন্ন সংলাপের মাধ্যমে তাদের আহ্বান জানাচ্ছি। আমরা এও বলেছি, আপনারা দ্বন্দ্ব না রেখে আসেন, বসেন, আলোচনা করেন।

রাশেদা সুলতানা বলেন, আমরা দাওয়াত দেয়ার মালিক দাওয়াত দিয়ে যাব, এখন মেহমান আসবে কি আসবে না সেটা তাদের ব্যাপার। আমরা আহ্বান জানিয়ে যাব।

অনেক সময় রাজনৈতিক দলের লোক প্রিজাইডিং অফিসার হন অতীতের এমন অভিযোগের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলের কোন নেতাকর্মী কিন্তু প্রিজাইডিং অফিসার হন না, হয় এজেন্ট। আমাদের প্রিজাইডিং অফিসার বাছাইয়ের নীতিমালা অনুযায়ী শিক্ষক, সরকারি কর্মকর্তারা প্রিজাইডিং অফিসার হতে পারেন। এই সরকারি অফিসাররা কিন্তু কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত থাকতে পারেন না। তারাও কিন্তু ভোটার, তারা সমর্থক হতে পারে। এখন কে কোন দলের সমর্থক সেটা কি বোঝা সম্ভব।