সারা দেশে বিভিন্ন আয়োজনে বিজয় দিবস পালন

মহান বিজয় দিবস আজ (১৬ ডিসেম্বর)। এটি বাঙালি জাতির আত্মগৌরবের দিন।

১৯৭১ সালের এই দিনে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জন করে বাংলাদেশ। এই বিজয়ের মধ্য দিয়ে বিশ্ব-মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন ও সার্বভৌম হানাদারমুক্ত বাংলাদেশ রাষ্ট্রের।

৩০ লাখ শহীদের জীবন আর দুই লাখ মা-বোনের ত্যাগ এবং কোটি বাঙালির আত্মনিবেদন ও গৌরবগাঁথা গণবীরত্বে পরাধীনতার অভিশাপ থেকে মুক্তি পায় বাঙালি জাতি।

দিবসটি উপলক্ষে সারা বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলায় পালিত হচ্ছে নানা আয়োজন।

নারায়ণগঞ্জে মহান বিজয় দিবস উপলক্ষে বিশাল র‍্যালি করেছে জেলা বিএনপি। র‍্যালিতে হাজার হাজার নেতাকর্মীর সরব উপস্থিতি দেখা গেছে। নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে থেকে বিএনপি নির্বাহী কমিটির সদস্য, জেলা বিএনপির সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান, জেলা বিএনপির প্রথম যুগ্ম আহবায়ক মামুন মাহমুদ, ফতুল্লা থানা বিএনপির আহবায়ক জাহিদ হাসান রোজেলের নেতৃত্বে এ র‍্যালিটি হয়।

 

সাভার (ঢাকা) ৫১তম মহান বিজয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল ৬ টা ৩০ মিনিটে সাভারের জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করে মূল বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তারা।

পুষ্পস্তবক অর্পণের সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, তিন বাহিনীর প্রধান, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার এবং ঢাকা জেলার জেলা প্রশাসক উপস্থিত ছিলেন।

কিশোরগঞ্জে নানা আয়োজনে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে শুক্রবার (১৬ ডিসেম্বর) কিশোরগঞ্জ জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করে। জেলা শহরের গুরুদয়াল সরকারি কলেজ মাঠে স্থাপিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ আবুল কালাম আজাদ, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ রাসেল শেখ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এম. এ আফজল প্রমুখ।

 

রংপুরে নানা আয়োজনে মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা প্রশাসনের আয়োজনে নগরীর মর্ডান মোড়স্থ ‘অর্জন’, ডিসি মোড়স্থ ‘বঙ্গবন্ধু ম্যুরাল’ ও কালেক্টরেট সুরভি উদ্যানস্থ ‘শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ’ এ পুষ্পস্তবক অর্পণ কর্মসূচি পালিত হয়। এতে বিভাগীয় প্রশাসনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম, জেলা প্রশাসন এবং মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ডের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন।

 

খুলনায় যথাযোগ্য মর্যাদায় শুক্রবার (১৬ডিসেম্বর) মহান বিজয় দিবস-২০২২ উদযাপিত হয়। এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে গল্লামারী শহিদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। প্রত্যুষে খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। গল্লামারী শহিদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন, মহানগর ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, কেসিসির মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী, পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা, রেঞ্জ ডিআইজি মঈনুল হক, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, আওয়ামী লীগ এবং এর অংগ ও সহযোগি সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।

ফেনী মহান বিজয় দিবসে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্বে পুষ্পস্তবক অর্পণকে ঘিরে বিপুল নেতা-কর্মীদের নিয়ে মহড়া করেছে বিএনপি। ফেনী জেলা বিএনপির উদ্যোগে সকাল সাড়ে ৭ টায় বিজয় র্র্যালি ও জাতীয় শ্রেষ্ঠ সন্তান, মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক জয়নাল আবেদীন ভিপির নেতৃত্বে র‌্যালীতে উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলালসহ জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

বরিশালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক ও বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ, কুচকাওয়াজ ও শরীরচর্চ প্রদর্শনসহ নানা আয়োজনের মধ্যদিয়ে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস।

দিবসটি উপলক্ষে শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে সূর্যদয়ের সাথে সাথে জেলা পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে মহান বিজয় দিবসের সূচনা করা হয়।

পুষ্পস্তবক অর্পণ করেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড বরিশাল জেলা ও মহানগর শাখা, বরিশালের বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. সাইফুল ইসলাম,বরিশালের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন,জেলা পুলিশের সুপার (এসপি) ওয়াহিদুল ইসলাম,সহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর ও প্রতিষ্ঠান রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ।

রাঙামাটিতে আড়ম্বর আয়োজনের মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদযাপিত। শুক্রবার (১৬ডিসেম্বর) সূর্যদয়ের সাথে সাথে ৫০বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। সকালে রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর পুলিশ, প্রশাসনের বিভিন্ন স্তরের কর্তৃপক্ষ, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিভিন্ন রাজনৈতিক দল এবং আপামর জনসাধারণ শহীদমিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে শহীদদের প্রতি বিনম্রশ্রদ্ধা জানায়।

সিলেটে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবসে শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধার্ঘ নিবেদন শুরুর মধ্যদিয়ে বিজয় দিবস উদযাপন। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে প্রথমে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন, সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের বিভাগীয় কমিশনার, উপ মহা পুলিশ পরিদর্শক (ডিআইজি), মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, জাতীয় পার্টি, জাতীয় সমাজ তান্ত্রিকদল জাসদ, বাসদ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, স্বেচ্ছাসেবকলীগ, যুবলীগ বিভিন্ন রাজনৈতিক, সিলেট সিটি করপোরেশন, চেম্বার অব কমার্স, সিলেট জেলা প্রেসক্লাব, সিলেট প্রেসক্লাব, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (ইমজা), ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, সড়ক বিভাগ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, উদীচী শিল্পীগোষ্ঠী, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। তবে ছাত্রলীগ রাতের প্রথম প্রহরেই শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে।

বরগুনা মহান বিজয় দিবস উদযাপিত। দিবসটি উপলক্ষে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের তাৎপর্য তুলে ধরতে ১৬ কিমি বিজয় সাইকেল শোভাযাত্রায় অংশগ্রহণ করেছেন বরগুনার ১৬ জন তরুণ সাইক্লিস্ট। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে বরগুনা পৌর গণকবরে শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ শেষে এ শোভাযাত্রার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

ফেনীতে মহান বিজয় দিবসে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্বে পুষ্পস্তবক অর্পণকে ঘিরে বিপুল নেতা-কর্মীদের নিয়ে মহড়া করেছে বিএনপি।

ফেনী জেলা বিএনপির উদ্যোগে সকাল সাড়ে ৭টায় বিজয় র‌্যালি ও জাতীয় শ্রেষ্ঠ সন্তান, মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক জয়নাল আবেদীন ভিপির নেতৃত্বে র‌্যালীতে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলালসহ জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

সিলেটে শাবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদা ও বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে প্রশাসনিক ভবন-১ এর সামনে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। এরপর কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ ‍উদ্দিন আহমেদ।

পাবনায় মহান বিজয় দিবসে পশ্চিমাঞ্চল রেলওয়ের আওতায় ৩২ জন বীর-মুক্তিযোদ্ধাকে সংবর্ধণা দিয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে দফতর। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় ব্যবস্থাপকের কার্যলয়ের সামনে এ সংবর্ধণা দেওয়া হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সুফী নুর মোহাম্মদের নেতৃত্বে উপস্থিত ছিলেন পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা, আনোয়ার হোসেন, পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা, নাসির উদ্দিন, পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা, মোহাম্মদ নুরুজ্জামান, পাকশী বিভাগীয় প্রকৌশলী-১ নাজিব কায়সার, পাকশী বিভাগীয় যান্ত্রীক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম (লোকো) আশীষ কুমার মন্ডল, পাকশী বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী- এম এম রাজীব বিল্লাহ, পাকশী রেলওয়ে শ্রমিকলীগ সভাপতি ইকবাল হায়দার প্রমুখ।

নীলফামারীতে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী নানা আয়োজনে নীলফামারীতে মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে। দিবসের শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে ৩১বার তোপধ্বনীর মধ্য দিয়ে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে শহরের স্বাধীনতা স্মৃতি অম্লানে বীর শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন, পুষ্পমাল্য অর্পণ করা হয় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সহযোগী সংগঠন, নীলফামারী প্রেসক্লাবসহ সরকারী বেসরকারী বিভিন্ন দফতর, সাংস্কৃতিক সংগঠন, ক্রীড়া সংগঠন, ব্যাংকার্স ফোরামসহ বিভিন্ন অঙ্গ সঙ্গঠন।

চাঁদপুর মহান বিজয় দিবস উপলক্ষে চাঁদপুর সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদেরকে সংবর্ধনা দিয়েছে জেলা প্রশাসন। শুক্রবার (১৬ ডিসেম্বর) দুপুরে চাঁদপুর স্টেডিয়াম মাঠে এই সংবর্ধনার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান। এর আগে সকাল সাড়ে ৮ টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিপেন্স, কারারক্ষী, রোভার স্কাউটস, স্কাউটস, গালর্স গাইড ও কমিনিউটি পুলিশসহ বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও অন্যান্য শিশু কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন ডিসি ও এসপি।

খাগড়াছড়িতে সুর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধা জানিয়ে খাগড়াছড়িতে মহান বিজয় দিবসের দিনব্যাপী কর্মসূচি শুরু হয়। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে খাগড়াছড়ি চেঙ্গী স্কোয়ার সংলগ্ন স্মৃতি সৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি প্রথমেই ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ।

রাঙামাটিতে বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করেছে রাঙামাটি জেলা পরিষদ। শুক্রবার (১৬ডিসেম্বর) দুপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি মিলনায়তনে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

লালমনিরহাটে মহান বিজয় দিবস উপলক্ষে সোডাউন দিয়েছে লালমনিরহাট জেলা বিএনপি ও তার সকল সহযোগি সংগঠন। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে জেলা শ্রমিক দলের কার্যালয় থেকে বর্ণাঢ্য র‍্যালিটি বের হয়। কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক জেলা বিএনপির সভাপতি সাবেক উপমন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবীব দুলুর নেতৃত্বে মিছিলটি শহর প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে গিয়ে শ্রদ্ধাঞ্জালী অর্পণ করে।