ভোটার বেশি ও আঙুলের ছাপ না মেলায় ভোট গ্রহণে ধীরগতি: সিইসি

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণে ধীরগতির কারণ জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি ভোট গ্রহণে ধীরগতির জন্য দু’টি কারণ বলেছেন।

সিইসি বলেন, রংপুর সিটি নির্বাচনে ভোটার উপস্থিতি বেশি হওয়া এবং অনেকের আঙুলের ছাপ না মেলায় ভোট গ্রহণে ধীরগতি হয়েছে বলে মনে করেন তিনি।

মঙ্গলবার বিকেলে ভোট গ্রহণের নির্দিষ্ট সময় শেষে রাজধানীতে নির্বাচন ভবনে সিইসি সাংবাদিকদের এ কথা বলেন।

রংপুর সিটি করপোরেশনে ভোট গ্রহণ করা হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এই যন্ত্রে ভোট গ্রহণে বিভিন্ন কেন্দ্রে ধীরগতি দেখা গেছে। ভোট গ্রহণের শেষ সময় ছিল বিকেল সাড়ে চারটা। সাড়ে চারটার পর সিইসি যখন সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন, তখনও রংপুরের অন্তত ৩০টি ভোটকেন্দ্রে ভোটাররা ভোট দেওয়ার জন্য অপেক্ষা করছিলেন। নিয়ম অনুযায়ী সাড়ে চারটার মধ্যে কেউ ভোটকেন্দ্রে উপস্থিত হলে তিনি ভোট দিতে পারেন।

ধীরগতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘ধীরগতির অভিযোগ অসত্য নয়। এখন যে অবস্থা দেখেছি, অনেকে লাইনে দাঁড়িয়ে আছেন। এটা শেষ করতে সাতটা-আটটা পর্যন্ত গড়িয়ে যেতে পারে।’

ভোট গ্রহণে ধীরগতির কারণ কী, এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ভোটার উপস্থিতি কম হলে ধীরগতি হতো না। ভোটারদের মধ্যে উৎসাহ উদ্দীপনা আছে। এটি ইতিবাচক দিক। আবার ইভিএমে অনেকের আঙুলের ছাপ মিলছে না, ধীরগতির এটাও একটা কারণ। তিনি বলেন, ভোটের পরে কমিশন মূল্যায়ন করবে এখানে অস্বাভাবিক দেরি হয়েছে কি না, বা এর কারণ কি।

সিইসি বলেন, রংপুর সিটি নির্বাচন অত্যন্ত শান্তিপূর্ণ হয়েছে। ভোটার উপস্থিতি ব্যাপক ছিল। স্বতঃস্ফূর্ত ছিল। নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে বলে মনে হয়েছে। তাঁরা অনুমান করছেন ৬০ শতাংশের মতো ভোট পড়েছে। এটার এর চেয়ে বেশিও হতে পারে কমও হতে পারে। চূড়ান্ত গণনার পর বলা যাবে।