টাইগারদের কোচ হয়ে ফিরছেন হাথুরুসিংহে

চন্ডিকা হাথুরুসিংহের কথা নিশ্চয় মনে আছে। বাংলাদেশ দলের এই হেড কোচের অধীনে দ্রুত বড় বড় সাফল্য আসতে থাকে টাইগার শিবিরে। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির সেমি-ফাইনালে (২০১৭) খেলা, বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে (২০১৫) খেলার মতো সাফল্য আসে হাথুরুর অধীনেই।

হাথুরুর অধীনেই ভারত, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়, পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ দল। এই লঙ্কান কোচের হাত ধরে যত সাফল্যই আসুক না কেন, যাবার বেলায় অনেকটা আড়ালেই বিদায় নিতে হয় তাকে।

২০১৪ সালে বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়া চণ্ডিকা হাথুরু দায়িত্ব ছাড়েন ২০১৭ সালে। এর ভেতর ২১টি টেস্টে ৬টি জয়, ১১টি পরাজয় ও ৪টি ড্র। ৫১টি ওয়ানডেতে ২৫ জয়, ২৩ পরাজয় ও ফলাফল হয়নি ৪টি ম্যাচে। টি-টোয়েন্টি ফরম্যাটে ১২টি ম্যাচে ৪ জয় ও ৮টি ম্যাচে হারে বাংলাদেশ।

হাথুরুর বিদায়ের পর স্টিভ রোডস এবং সবশেষ রাসেল ডমিঙ্গো আসেন বাংলাদেশ দলের হেডকোচ হয়ে। ২০১৯ সালের বিশ্বকাপে ভরাডুবির পর বিদায় করা হয় স্টিভ রোডসকে। রাসেল ডোমিঙ্গোর অধিনে ‘এই ভালো এই খারাপ’ চললেও তার বিদায়ের গুঞ্জনটা শোনা যাচ্ছিল বেশ লম্বা সময় ধরেই। সেটা অবশেষে সত্যি হলো। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন রাসেল ডোমিঙ্গো। মঙ্গলবার রাতে তিনি বিসিবি বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন।

কোচের পদ ফাঁকা হতেই জানা গেল তামিম-সাকিবদের কোচ হয়ে আবারও বাংলাদেশে আসছেন চন্ডিকা হাথুরুসিংহে। বিসিবির একটি সূত্রে বুধবার সকালে এ কথা জানা গেছে। হাথুরুসিংহের অধীনেই টাইগারদের পরবর্তী খেলাগুলো পরিচালিত হবে।