চ্যালেঞ্জের মুখে শ্রীলঙ্কার সরাসরি বিশ্বকাপ খেলা

এক যুগ পর আবার উপমহাদেশে বসছে বিশ্বকাপের আসর। অথচ উপমহাদেশের অন্যতম ক্রিকেট শক্তি শ্রীলঙ্কার সরাসরি বিশ্বকাপ খেলা এখন হুমকির মুখে। ২০১৯ সালের মতো ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপও হবে ১০ দলের। সেখানে আইসিসি সুপার লিগের শীর্ষ আট দল খেলবে সরাসরি। লঙ্কানদের সেরা আটে থাকা নিয়েই শঙ্কা দেখা দিয়েছে। বাকি দুটি দল আসবে বাছাইপর্ব থেকে।

আয়োজক ভারতসহ সাত দল সরাসরি বিশ্বকাপ খেলা ইতোমধ্যে নিশ্চিত করেছে। সাত দল হলো নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও আফগানিস্তান। একটি জায়গা এখনও খালি আছে। এর জন্য লড়াই চলছে উইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যে। এ লড়াইয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে প্রোটিয়ারা।

ওয়েস্ট ইন্ডিজ ৮৮ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে থাকলেও তাদের হাতে আর ম্যাচ নেই। তাই তাদের আর পয়েন্ট পাওয়ার সম্ভাবনা নেই। দক্ষিণ আফ্রিকা গতপরশু ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে শ্রীলঙ্কাকে টপকে ৯ নম্বরে উঠে এসেছে। তাদের পয়েন্ট ৭৯। ১ ফেব্রুয়ারি ইংল্যান্ডকে হারাতে পারলেই উইন্ডিজকে টপকে অষ্টম স্থানের দখল নেবে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার হাতে আরও দুটি ম্যাচ রয়েছে। ৩১ মার্চ ও ২ এপ্রিল নিজেদের মাটিতে দুর্বল নেদারল্যান্ডসকে হারাতে পারলে অবস্থান আরও শক্ত হবে দক্ষিণ আফ্রিকার। অর্থাৎ ইংল্যান্ডের বিপক্ষে একটি ও ডাচদের বিপক্ষে দুটি ম্যাচ জিততে পারলে ১০৯ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে শেষ করবে দক্ষিণ আফ্রিকা।

৭৭ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে শ্রীলঙ্কা। তাদেরও তিনটি ম্যাচ বাকি আছে। যদি দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের কোনোটি হেরে বসে, তাহলে লঙ্কানদের সুযোগ চলে আসবে। তবে চিন্তার বিষয় হলো, ম্যাচ তিনটি নিউজিল্যান্ডের বিপক্ষে এবং তাদেরই মাটিতে। কিউই কন্ডিশন উপমহাদেশের দলের জন্য কতটা চ্যালেঞ্জিং, তা সবাই জানেন। তাই শ্রীলঙ্কার সরাসরি বিশ্বকাপ খেলা একটু কঠিনই হবে।

অবশ্য সরাসরি যোগ্যতা অর্জনে ব্যর্থ হলেও জুনে জিম্বাবুয়ের মাটিতে বাছাইপর্বে একটা সুযোগ রয়েছে। ১০ দল নিয়ে হবে এই বাছাইপর্ব। এখানে সুপার লিগের পয়েন্ট টেবিলের তলানিতে থাকা পাঁচ দলের সঙ্গে বিশ্বকাপ লিগ-২ এর শীর্ষ তিন দল ও বাছাইয়ের প্লেঅফের শীর্ষ দুই দল অংশ নেবে।