ষড়যন্ত্রে নয়, সরকারের পতন ঘটবে রাষ্ট্রের প্রয়োজনে: আ স ম রব

rob jsd

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ভোটারবিহীন অনির্বাচিত এবং অসাংবিধানিক সরকারের পতন কোনো ষড়যন্ত্রে নয়, রাষ্ট্রের প্রয়োজনে জনগণের পরিকল্পনায় ঘটবে। জনগণের সম্মতিবিহীন এবং অবৈধ সরকারকে বিদায় করা জনগণের রাজনৈতিক কর্তব্য। সরকারকে রাষ্ট্রীয় ক্ষমতা থেকে অপসারণ করা ঐতিহাসিকভাবে অনিবার্য হয়ে পড়েছে।

আজ শুক্রবার রাজধানীর পুরানা পল্টনে ফেনী জেলা সমিতি মিলনায়তনে জেএসডির কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভায় তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, সরকারের কুৎসিত ক্ষমতা লিপ্সা রাষ্ট্রীয় সকল প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে, রাষ্ট্রকে দেউলিয়া করে ফেলেছে। এসকল ধ্বংসপ্রাপ্ত প্রতিষ্ঠান দিয়ে অভ্যন্তরীণ বা ভূ-রাজনৈতিক সংকট মোকাবিলা করা সম্ভব নয়। সুতরাং জাতীয় স্বার্থেই সরকারের পতন এবং রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর আবশ্যক হয়ে পড়েছে।

তিনি বলেন, স্বাধীন দেশে আজ ভিন্নমত দমনে রাষ্ট্রযন্ত্রের বিভিন্ন প্রতিষ্ঠানকে ‘হাতিয়ার’ হিসেবে ব্যবহার করে কর্তৃত্ববাদী শাসনের সামাজিক ভিত্তি রচনা করা হচ্ছে। ভিন্নমত প্রকাশের সুযোগহীন রাষ্ট্র পরিচালনার চলমান দুঃসহ ধারা অব্যাহত থাকলে একদিন আওয়ামী লীগবিরোধী মতাদর্শীরা ক্ষমতায় এলে বঙ্গবন্ধুকেও নিষিদ্ধ করে দেবে। ভিন্নমত দমন বা কণ্ঠস্বর স্তব্ধ করা ভয়ংকর অন্যায়। সেদিন পশ্চিমা শাসকগোষ্ঠী ভিন্নমতকে অংকুরে বিনষ্ট করে দিলে বিশ্ব মানচিত্রে আজ আমাদের স্বাধীন অস্তিত্বই খুঁজে পাওয়া যেত না।