ইউনিয়ন পর্যায়ে বিএনপির পদযাত্রা আজ

সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ সারাদেশে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। তৃণমূল পর্যায়ে এ কর্মসূচি বাস্তবায়নে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ের এসব কর্মসূচিকে চূড়ান্ত আন্দোলন গড়ার ভিত্তি হিসেবে দেখছে দলটি। এজন্য নিজ নিজ এলাকা সফর করছেন দলটির কেন্দ্রীয় নেতারা। তাঁরা ওয়ার্ড, গ্রাম আর ইউনিয়ন পর্যায়ে নেতাকর্মীকে সংগঠিত করার উদ্যোগ নিয়েছেন। যে কোনো মূল্যে এ কর্মসূচি সফল করতে চান তাঁরা। দলের সর্বোচ্চ হাইকমান্ড থেকেও রয়েছে কঠোর নির্দেশ।

আজ একযোগে ইউনিয়নের সব ওয়ার্ড থেকে মিছিল বের করে ইউনিয়ন সদরে একত্রিত হবেন সবাই। সেখান থেকে শুরু হয়ে ৩ কিলোমিটার পর্যন্ত এই পদযাত্রার নির্দেশ রয়েছে। এর মাধ্যমে পুরো দেশকেই মিছিলের দেশে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছেন বিএনপি হাইকমান্ড। এতে দলীয় কর্মী আর সমর্থকদের পাশাপাশি সাধারণ মানুষকেও যুক্ত করার পরিকল্পনা রয়েছে, যাতে সরকারবিরোধী এক দফার চূড়ান্ত আন্দোলনে এর প্রভাব বিস্তার করে, গণবিস্ফোরণ সৃষ্টি করে।

তবে এরই মধ্যে বিভিন্ন ইউনিয়ন-গ্রামে নেতাকর্মীকে গ্রেপ্তারে পুলিশি অভিযান শুরু হয়েছে বলে অভিযোগ বিএনপির। যার ফলে অনেক নেতাকর্মী এখন এলাকাছাড়া। তবে এর প্রভাব কর্মসূচিতে তেমন পড়বে না বলে মনে করছেন দলটির নেতারা।

বিএনপির স্থায়ী কমটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, জনগণ ভয়কে জয় করে ফেলেছে। এখন জনগণের ভয়ে ক্ষমতাসীনরা মিথ্যা মামলা, গায়েবি মামলা, গ্রেপ্তার, হত্যা এগুলো চালিয়ে যাচ্ছে। বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিকে বাধাগ্রস্ত করছে। কিন্তু বিএনপি এ কর্মসূচি থেকে সরবে না।

বিদ্যুৎ, গ্যাস, চাল, ডাল, তেল, লবণ, আটাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য; সার, জ্বালানি তেলসহ কৃষিপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং গণতন্ত্র পুনরুদ্ধার, খালেদা জিয়াসহ নেতাকর্মীর মুক্তি ও গণতন্ত্রবিরোধী সরকারের পদত্যাগসহ ১০ দফা বাস্তবায়নের দাবিতে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে। বিএনপি ছাড়া আরও ৫৪টি রাজনৈতিক দল ও সংগঠন পৃথকভাবে এ কর্মসূচি পালন করবে।

অন্যান্য দল ও জোট: এদিকে, যুগপৎ আন্দোলনের কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত সরকারের পদত্যাগ এবং গণতন্ত্র প্রতিষ্ঠাসহ ১৪ দফা দাবিতে প্রতিবাদী পদযাত্রা করবে গণতন্ত্র মঞ্চ। এ ছাড়া ১২ দলীয় জোটের নেতারা নিজ নিজ এলাকায় কর্মসূচি পালন করবেন। পাশাপাশি জোটের উদ্যোগে আগামীকাল বিকেল ৩টায় বিজয়নগর থেকে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হবে।

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিকেলে রাজধানীর ভাটারা থানাধীন বাঁশতলা ক্যামব্রিয়ান কলেজের সামনে থেকে পদযাত্রা বের করবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির ঢাকা মহানগর উত্তর শাখা।

একই সঙ্গে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতে ইসলামী। শিক্ষা কারিকুলাম থেকে ইসলামবিরোধী অধ্যায় প্রত্যাহার, বিদ্যুতের বর্ধিত মূল্য কমানো এবং তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবিতে এ কর্মসূচি পালন করবে দলটি।