ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি পুরস্কার পাচ্ছেন সাংবাদিক মোহাম্মদ সাদউদ্দিন

সাহসী সাংবাদিকতা ও গবেষণামূলক লেখালেখিতে অসামান্য অবদানের জন্য ‘ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি পুরস্কার’ পেতে যাচ্ছেন দুই বাংলার পরিচিত মুখ, জনপ্রিয় লেখক, সাংবাদিক, উপন্যাসিক, বিশিষ্ট গবেষক এবং সুবক্তা মোহাম্মদ সাদউদ্দিন। পুরষ্কার প্রদানসহ গোটা অনুষ্ঠানের আয়োজন করেছে এপার বাংলার সমাজ উন্নয়নমূলক সংস্থা ‘নাট্য সৃজন’ ও ‘ডি নিউজ’ কোলকাতা। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে ‘দৈনিক জয় বাংলা’ পত্রিকা এবং সংবাদ ভিত্তিক জনপ্রিয় বাংলা স্যাটেলাইট টিভি ‘চ্যানেল টুয়েন্টি’। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন আয়োজক সংস্থার কর্ণধার তরুণ নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক দাউদ হোসেন।

 

দাউদ হোসেন জানান, আগামী ২১শে ফেব্রুয়ারী ২০২৩ ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সামশেরগঞ্জ ব্লকের সাহেবনগর হাইস্কুল ময়দানে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হবে। ঐদিন ‘ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি পুরস্কার’ প্রদান করা হবে ২১ জনকে। অন্যদিকে ‘নূর মোহম্মদ স্মৃতি সম্মাননা- ২০২৩’ প্রদান করা হবে ৫৩ জনকে। মোট ৮৪ জনকে পুরস্কার দেওয়া হবে এই ইভেন্টে। একইসাথে ভাষা আন্দোলন কেন্দ্রীক ও সমাজ সচেতনতামূলক নাটকও মঞ্চস্থ করা হবে বলে জানা যায়।

 

অনুষ্ঠানসূচীর প্রথমে সকালে রয়েছে ভাষা শহীদদের স্মরণে একুশের প্রভাতফেরী। গোটা সামশেরগঞ্জ জুড়ে চলবে এই প্রভাতফেরী। বিকালে রয়েছে ভাষা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে থাকবেন দুই বাংলার পরিচিত মুখ, জনপ্রিয় লেখক, সাংবাদিক, উপন্যাসিক, বিশিষ্ট গবেষক এবং সুবক্তা মোহাম্মদ সাদউদ্দিন। মোহাম্মদ সাদউদ্দিন ছাড়াও উক্ত অনুষ্ঠানে পুরষ্কৃত হবেন জঙ্গিপুরের সাংসদ শিল্পপতি খলিলুর রহমান, নূর গ্রুপের কর্তা শিল্পপতি জৈদুর রহমান, ‘দৈনিক জয় বাংলা’ সম্পাদক আলি আহসান বাপি, ফারাক্কার তরুণ বিধায়ক মনিরুল ইসলাম, ফারাক্কার প্রখ্যাত সমাজকর্মী মোশাররফ হোসেন, ডি ডি এইচ নার্সিং হোমের কর্মকর্তা খালিদুর রহমান, ধুলিয়ান হাসপাতালের বিএমওএইচ ডাঃ তারিফ হোসেন, ফারাক্কার এসডিপিও রাসপ্রীত সিং (আইপিএস), বিজলী গ্রূপের কর্তা শিল্পপতি নূরে আলম, সাহিত্যিক সৈয়দ হুমায়ুন রানা, শিক্ষাব্রতী ও সমাজকর্মী কাউসার আলি, তরুণ চিকিৎসক ডাঃ নুরে আলম, বিশিষ্ট শিক্ষানুরাগী দীপক কুমার দাসসহ বিশিষ্টজনেরা। এই আয়োজনকে ঘিরে সংশ্লিষ্ট এলাকার মানুষদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা এবং সাজসাজ রব লক্ষ্য করা গেছে।