দেশে এখন ভোটের পরিবেশ নেই: দুদু

দেশে এখন ভোটের পরিবেশ নেই। ভোটকেন্দ্রে কেউ যায় না। এজন্য বিএনপি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলন কর্মসূচি পালন করছে বলে জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

শনিবার ফরিদপুরে বিএনপির পদযাত্রা কর্মসূচির আগে এক সংক্ষিপ্ত বক্তব্যে তিনি একথা বলেন।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বেলা সাড়ে ১১টার দিকে শহরের ব্রম্মসমাজ সড়ক হতে এ পদযাত্রা শুরু হয়ে ফরিদপুর প্রেসক্লাবে শেষ হয়।

পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে শামসুজ্জামান দুদু বলেন, এই বছর হচ্ছে পরিবর্তনের বছর। এই বছর স্বৈরাচারী, কর্তৃত্ববাদী শাসনের পতনের বছর হবে। আমরা নির্বাচনের মধ্য দিয়েই ক্ষমতার পরিবর্তন করতে চাই। আমরা গণতান্ত্রিকভাবেই ভোটের মাধ্যমেই ক্ষমতার পরিবর্তন করতে চাই। কিন্তু ভোট দেওয়ার একটি পরিবেশ থাকতে হবে। এখন ভোটকেন্দ্রে কেউ যায় না।

তিনি বলেন, এই দেশের মানুষ কাজের অভাবে না খেয়ে দিন কাটাবে তা হতে পারে না। সেই কারণে শান্তিপূর্ণ আন্দোলন চলছে।

এ সময় তিনি বিদ্যুৎ, গ্যাস, চাল, ডাল, তেল, চিনিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি ও দমন-পীড়নের প্রতিবাদে এবং বেগম খালেদা জিয়াসহ কারাবন্দী নেতাকর্মীদের মুক্তি ও গণবিরোধী সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ গণতন্ত্র পুনরুদ্ধারের ১০ দফা দাবিতে আগামী ২৫ ফেব্রুয়ারি শনিবার দেশব্যাপী সকল জেলায় পদযাত্রা অনুষ্ঠিত হবে বলেও জানান।

ফরিদপুর মহানগর বিএনপির আহ্বায়ক এএফএম কাইয়ুম জঙ্গির সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান, মহিলা দলের যুগ্ম সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ প্রমুখ।

এসময় জেলা ও মহানগর বিএনপি এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, আমরা এই দুর্ভিক্ষের সরকার আর চাই না। আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বাস পুড়িয়েছে, মানুষ মেরেছে। আমরা সেভাবে চাই না। আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে সরকারের পতন চাই। দেশের জনগণ এ আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে।