এনআইডি দিয়ে ট্রেনের টিকিট, ৬ দিনে মাত্র ২৪০ জনের এসএমএসে নিবন্ধন

নতুন নিয়মে ট্রেনের টিকিট পেতে গত ১৬ ফেব্রুয়ারি থেকে ছয় দিনে মাত্র ২৪০ জন যাত্রী অফলাইনে তথা এসএমএসের মাধ্যমে নিবন্ধন করেছেন। অনলাইনে নিবন্ধন করেছেন এক লাখ ৩১ হাজার ৮৫৪ জন। রেলওয়ে সূত্রে এ তথ্য জানা গেছে।

‘টিকিট যার, ভ্রমণ তার’ নীতি বাস্তবায়নে আগামী ১ মার্চ থেকে শুধু অনলাইন নয়, কাউন্টার থেকেও ট্রেনের টিকিট কিনতে আগাম নিবন্ধন লাগবে। পুরনো নিবন্ধনকারীরা ১৬ ফেব্রুয়ারি থেকে রেলের ই-টিকিটের অ্যাপ এবং ওয়েবসাইট প্রবেশ করলেই, জাতীয় পরিচয়পত্র এবং জন্ম তারিখ দিয়ে তা ভেরিফাই করতে হচ্ছে। নতুনদের ক্ষেত্রে সব তথ্য দিয়ে নিবন্ধন করতে হচ্ছে।

ট্রেনের টিকিটের অর্ধেক অনলাইনে এবং বাকিটা অফলাইনে বা কাউন্টার থেকে বিক্রি হয়। কিন্তু অফলাইনে নিবন্ধনকারীর সংখ্যা নগন্য। আগেই আশঙ্কা এ করা হচ্ছিল। তবে রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেছেন, ১ মার্চ পর্যন্ত সময় রয়েছে। ইন্টারনেট এবং এসএমএস দুই মাধ্যমেই নিবন্ধন বাড়বে।

অফলাইনে নিবন্ধন করতে BR লিখে স্পেস দিয়ে এনআইডি নম্বর এবং আবার স্পেস দিয়ে জন্মতারিখ লিখে ২৬৯৬৯ নম্বরে এসএমএস করতে হয়। ফিরতি এসএমএসে রেলওয়ে জানায়, নিবন্ধন সফল হয়েছে কিনা। সফল হলে, আগামী ১ মার্চ থেকে এসএমএসে দেওয়া এনআইডি নম্বর ব্যবহার করে কাউন্টার থেকে টিকিট কিনতে হবে। এনআইডিতে যে নাম রয়েছে, টিকিটেও একই নাম প্রিন্ট করা থাকবে। আগে থেকে নিবন্ধন করা না থাকলে, ওই যাত্রী টিকিট পাবেন না।

টিকিটে যাত্রীর নাম ছাড়াও এনআইডি নম্বর ও ফোন নম্বর থাকবে। ভ্রমণের সময় সঙ্গে যাত্রীদেরকে এনআইডি, জন্ম নিবন্ধন, পাসপোর্ট অথবা ছবিযুক্ত পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে রাখতে হবে। পরিচয়পত্রে ও টিকিটে থাকা নামের অমিল থাকলে, বিনা টিকিটের যাত্রী হিসেবে গণ্য করে জরিমানা করা হবে। ১২ বছরের বেশি বয়স হলেই নিবন্ধন লাগবে।

কালোবাজারি বন্ধে এনআইডি ব্যবহার করা নিবন্ধিতদের কাছে টিকিট বিক্রির উদ্যোগকে ভালো এবং একই সঙ্গে জটিল বলছেন অনেকে। দেশের জনগোষ্ঠীর বড় অংশ এখনও প্রযুক্তির সুবিধার বাইরে। অনেকে প্রযুক্তি ব্যবহারে স্বচ্ছন্দ নয়। বয়স্করাও প্রযুক্তি দক্ষ নন। অফলাইনে নিবন্ধন এ কারণেই কম হয়েছে বলে জানিয়েছেন রেলের কর্মকর্তারা। কিন্তু ট্রেনের অর্ধেক টিকিট অফলাইনে বিক্রি হবে। তারা বলছেন, শুরুতে দেখা যাবে কাউন্টার থেকে টিকিট দেওয়ার জন্য পর্যাপ্ত যাত্রী পাওয়া যাচ্ছে না। তবে সরদার সাহাদাত আলী বলেছেন, আজকাল সবার মোবাইল ফোন এবং এনআইডি আছে। নিবন্ধন করতে না পারার কারণ নেই।