খাদ্য পরিদর্শকের বিরুদ্ধে ঝিনাইদহ দুদকে দুর্নীতির মামলা

dudok-logo

এক খাদ্য পরিদর্শকের বিরুদ্ধে ঝিনাইদহ দুদকে দুর্নীতির মামলা। ক্ষমতার অপব্যাহার ও দুর্ণীতির মাধ্যমে খাদ্যগুদামের ৮৯ লাখ ৫০ হাজার টাকা মুল্যের সরকারি চাল আত্মসাতের দায়ে শফিকুল ইসলাম নামে এক খাদ্য পরিদর্শকের বিরুদ্ধে মামলা হয়েছে। মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের ঝিনাইদহ সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক বজলুর রহমান বাদী হয়ে মামলাটি করেন। শফিকুল ইসলাম ঝিনাইদহ শহরের আরাপপুর জামতলা পড়ার মঞ্জুরুল ইসলামের ছেলে।
তিনি মাগুরার শালিখা উপজেলার আড়পাড়া খাদ্যগুদামে কর্মরত থাকা অবস্থায় ১৮৯.৯৮ মেট্রিক টন চাল আত্মসাত করেন বলে অভিযোগ প্রমানিত হয়। দুর্নীতি দমন কমিশনের ঝিনাইদহ সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা জাহিদ কালাম খবর নিশ্চিত করে মঙ্গলবার বিকালে জানান, ২০২১ সালের পহেলা এপ্রিল থেকে ২০২২ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত সাময়িক বরখাস্তকৃত খাদ্য পরিদর্শক ও ওসিএলএসডি শফিকুল ইসলাম বিশ^াস ভঙ্গ ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে এই অপরাধ সংঘটিত করেন।

এ বিষয়ে খুলনা আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক চাল আত্মসাতের বিষয়ে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে দেন। কমিটির সদস্য কুষ্টিয়া জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী, খাদ্য বিভাগের সহকারী রাসায়নবিদ ইকরামুল কবীর, ঝিনাইদহ সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক খোন্দকার তাজ উদ্দীন আহম্মেদ ও মাগুরা জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট যৌথ তদন্ত করে ২০২৩ সালের ৬ জানুয়ারি প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে আড়পাড়া খাদ্যগুদামের ১২টি খামাল থেকে ৮৯ লাখ ৫০ হাজার ৭৪৮ টাকা মুল্যের ১৮৯.৯৮ মেট্রিক টন চাল আত্মসাতের ঘটনা প্রমানিত হয়। তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে সাময়িক বরখাস্তকৃত খাদ্য পরিদর্শক ও ওসিএলএসডি শফিকুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন ১৯৪৭ সালের ৪০৯ ধারা মোতাবেক এই মামলা দায়ের করে, যার মামলা নং ০১/২০২৩।