হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে ব্যাটিংয়ে বাংলাদেশ

ইংল্যান্ডের বিপক্ষে তিন-ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে এরই মধ্যে সিরিজ হাতছাড়া হয়ে গেছে। ফলে শেষ ওয়ানডেতে হোয়াইটওয়াশ এড়াতেই আজ মাঠে নামছে তামিম-সাকিবরা। টস জিতে ব্যাটিং নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল।

ঐতিহ্যগতভাবেই চট্টগ্রামের উইকেট ব্যাট করার জন্য মিরপুরের চেয়ে ভালো। টাইগার স্পিন কোচ রঙ্গনা হেরাথও মনে করেন, এই উইকেটে ব্যাটাররা তুলনামূলক ভালো করবেন। তাই বলে সাড়ে তিনশ বা চারশ রানের উইকেটও করা হয়নি। হেরাথ জানান, ভারত গত ডিসেম্বরে যেভাবে রেকর্ড ৪০৯ রান করতে পেরেছে, ইংল্যান্ডের পক্ষে তা করা সম্ভব হবে না। তিনি বলেন, ‘এটা কঠিন সার্ফেস। আশা করি, একই ঘটনা ঘটবে না। আমরা চেষ্টা করছি দলের কাছ থেকে সেরাটা বের করে আনার।’

পরিসংখ্যান থেকে পাওয়া উপাত্তে চট্টগ্রামেও পিছিয়ে থাকেন না স্পিনাররা। এই ভেন্যুতে এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ চার উইকেট সাকিবের ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আরাফাত সানি, এনামুল হক জুনিয়র, আবদুর রাজ্জাকরাই দেশের পক্ষে ইনিংসে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। যে একজন পেসার একটু ভালো করেছেন, তিনি ইংল্যান্ডের টিমোথি ব্রেসনান। ৪ উইকেট নিয়েছিলেন ২০১০ সালের সফরে। হেরাথের কথা থেকে বোঝা যায়, কিছুটা স্লো এবং লো উইকেট হচ্ছে আজকের ম্যাচে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন ও তাইজুল ইসলাম।