সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি

রাজধানীর সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে এখনো কতজন সদস্য অথবা কারা রয়েছেন সেই তথ্য দিতে পারেনি পুলিশ।

বুধবার (০৮ মার্চ) সাংবাদিকদের সাথে আলাপকালে এ তথ্য জানান লালবাগ জোনের (ডেপুটি কমিশনার) জাফর হোসেন।

জাফর হোসেন বলেন, ভবনের বিমগুলো ঝুঁকিপূর্ণ হওয়ায় গতকালের ফায়ার সার্ভিসের উদ্ধার কার্যক্রম স্থগিত করা হয়েছিল। এক্ষেত্রে বিশেষজ্ঞ কমিটির একটি টিম গঠন করা হয়েছে। তাদের মতামত ও সুপারিশের ভিত্তিতে উদ্ধার কার্যক্রম চলবে এবং পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে৷ ফায়ার সার্ভিসের ডিরেক্টর (অপারেশন্সের) কথা হয়েছে এবং তিনি তাদের উদ্ধার কার্যক্রমের পরিকল্পনা জানিয়েছেন।

তিনি বলেন, রাজউক, সেনাবাহিনী এবং বিশেষায়িত সংস্থার সমন্বয়ে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। কমিটির বিশেষজ্ঞরা ইতোমধ্যেই বসেছেন। তারা এখানে আসবেন এবং পরবর্তী নির্দেশনা দেবেন। এখনো উদ্ধারকাজ অসমাপ্ত রয়েছে। তারা এলে পরবর্তী কার্যক্রম পুনরায় শুরু হবে। ফায়ার সার্ভিস ধারাবাহিকভাবে আশেপাশে এখনও কাজ করছে। আমরাও আমাদের নিরাপত্তার কাজ জোরদার করেছি। যে যে সাপোর্ট প্রয়োজন সেগুলো সরবরাহ করছি।

তিনি আরও বলেন, আপনারা জানেন এখানে একটি আর্থিক প্রতিষ্ঠান আছে। ব্যাংকের দোতালা থেকে চারতলা পর্যন্ত যে শাখা রয়েছে, তাদের টাকা-পয়সা ও মূল্যবান কোনো সামগ্রী যদি থাকে, সেগুলো সংরক্ষণের জন্য ফায়ার সার্ভিস এবং উদ্ধারকারী দলের সঙ্গে সমন্বয় করা হয়েছে। তারা তাদের মতো কাজ করছে। জাতীয় কমিটিতে যারা রয়েছেন, সে সদস্য সংখ্যা এবং নাম জানা যায়নি। ইতোমধ্যেই পর্যবেক্ষণ কার্যক্রমে কি কি সরঞ্জাম প্রয়োজন, সে বিষয়ে আলোচনা হয়েছে এবং বিশেষজ্ঞ কমিটি সে বিষয়ে সরেজমিনে ফায়ার সার্ভিসকে নিয়ে কাজ শুরু করবে।

এখনো কিছু আত্মীয়-স্বজন তাদের নিখোঁজ স্বজনদের কথা জানিয়েছেন। বিশেষ করে এ প্রতিষ্ঠানের একজন ব্যবসায়ীর কথা বারবার বলা হচ্ছে। ফায়ার সার্ভিস যদি তাদের অপারেশন পুরোপুরি শুরু করতে পারে এবং ধ্বংসস্তুপ সরাতে পারে, তখন সেখানে কেউ আটকা আছে কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

একটি সূত্রে জানায়, ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস। তদন্ত কমিটির বাকি তিন সদস্যের নাম পরে জানানো হবে বলে জানা গেছে। তাদের ৫ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

বুধবার (৭ মার্চ) সকালে এ তথ্য নিশ্চিত করেন ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে মিডিয়া কর্মকর্তা শাজাহান সিকদার।

তিনি জানান,পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাঁচ কর্মদিবসের মধ্যে তদন্ত কাজ শেষ করতে হবে।