রাজধানীর খাল আধুনিকায়নে সহযোগিতা দিতে চায় কানাডা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিনি নিকোলস। আজ বুধবার ডিএনসিসি নগরভবনে অনুষ্ঠিত এই বৈঠকে ডিএনসিসির আওতাধীন খালগুলোর টেকসই উন্নয়নে সহযোগিতা প্রদানের আগ্রহ ব্যক্ত করেন কানাডিয়ান হাইকমিশনার।

বৈঠকে ডিএনসিসি মেয়র কানাডিয়ান হাইকমিশনারকে ডিএনসিসির অনলাইনে হোল্ডিং ট্যাক্স আদায়, অনলাইন ট্রেড লাইসেন্স ইস্যু, সবার ঢাকা অ্যাপে সেবাদানসহ বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। পাশাপাশি ডিএনসিসির আওতাধীন খালগুলো খনন করে সেগুলোর টেকসই উন্নয়নে কানাডার কারিগরি ও আর্থিক সহযোগিতার আহ্বান জানান। খালগুলোর উন্নয়ন করে নৌযান চলাচলের পরিকল্পনার কথাও জানান তিনি।

এ সময় হাইকমিশনার লিনি নেকোলাস বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য রাজধানীর মাঠ ও পার্কগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ঢাকা শহরের খালগুলো খনন করে নৌপথ সৃষ্টি হলে শহরের অভ্যন্তরীণ যোগাযোগে নতুন দিগন্ত উন্মোচিত হবে। ডিএনসিসির এই উদ্যোগে কানাডা সম্ভাব্য সকল সহযোগিতা করবে।’

দুই দেশের সম্পর্ককে আরো সুদৃঢ় করতে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের আহ্বান জানান হাই কমিশনার। জবাবে মেয়র দ্রুত সময়ের মধ্যে এ আয়োজন করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠক শেষে একে অপরকে সম্মাননা স্মারক ও উপহারসামগ্রী তুলে দেন।

এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজাসহ ডিএনসিসির ও কানাডিয়ান হাইকমিশনের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।