ভুটানকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ভুটানকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানকেও বাংলাদেশে একটি অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশ ভুটানের জন্য ট্রানজিট সুবিধা দিতে আমরা চলতি বছর মুভমেন্ট অব ট্রাফিক ইন ট্রানজিট অ্যান্ড প্রটোকল স্বাক্ষর করেছি। এ চুক্তি বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর পাশাপাশি আঞ্চলিক কানেক্টিভিটিও জোরদার করবে।

শুক্রবার ঢাকায় প্রথমবারের মতো শুরু হওয়া তিন দিনব্যাপী ‘ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা’র উদ্বোধনী পর্বে এ বিষয়ে কথা বলেন তিনি। ভুটানের ঐতিহ্যবাহী পণ্য নিয়ে ২৫টি কোম্পানি গুলশান শুটিং ক্লাবে এ মেলায় অংশ নিচ্ছে। মেলা প্রাঙ্গণে বিনিয়োগ বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়েছে।

ভুটানের বাণিজ্য, শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয়, কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের ভুটান কান্ট্রি অফিস এ মেলার আয়োজন করে।

আয়োজকদের এক বার্তায় বলা হয়, ভুটান ও বাংলাদেশের মধ্যে ২০২০ সালের ডিসেম্বরে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি বা পিটিএ স্বাক্ষরিত হলেও মহামারি ও অন্যান্য বাধার কারণে এ চুক্তি কাজে লাগিয়ে বাণিজ্য বাড়ানো যায়নি। সেই কারণে দুই দেশের ব্যবসায়ীদের সম্মিলন ঘটিয়ে ব্যবসা বাণিজ্যের সম্ভাবনার দ্বারগুলো উন্মুক্ত করতে এ মেলার আয়োজন।

মন্ত্রী বলেন, আমাদের বিশেষায়িত রেললাইন কানেক্টিভিটি ও ট্রানজিট সুবিধা দুই অঞ্চলকে একত্রিত করেছে। এর বাইরে রয়েছে উত্তরবঙ্গে সৈয়দপুর বিমানবন্দর, যার সুবিধা কাজে লাগাতে পারে ভুটানও।

তিনি বলেন, ভুটানের সঙ্গে পর্যটন যোগাযোগ বাড়াতে আগ্রহী বাংলাদেশ। ভুটানের টুরিস্টদের জন্য আমরা ভিসা প্রক্রিয়া অনেক সহজ করেছি।

টিপু মুনশি বলেন, ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার লক্ষ্যে বাংলাদেশ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। বিভিন্ন রপ্তানিমুখী খাতে আমাদের প্রচুর দক্ষ শ্রমিক রয়েছেন। বিশ্বের অন্য দেশের তুলনায় এখানে সস্তায় শ্রমিক পাওয়া যায়।

বাণিজ্যমন্ত্রী বলেন, কোভিড ও ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবীর অনেক দেশের মতো বাংলাদেশের অর্থনীতিও যে সঙ্কুচিত হয়েছে। এ পিছিয়ে পড়া দশা থেকে বেরিয়ে আসতে প্রতিবেশীসহ সব দেশের সঙ্গে ব্যবসা বাণিজ্যের দিকে নজর দিচ্ছে বাংলাদেশে। বিশেষ করে আঞ্চলিক সমন্বয়ের দিকে বেশি জোর দেওয়া হচ্ছে।

বাংলাদেশ ইতোমধ্যে ভারত, জাপান ও দক্ষিণ কোরিয়াকে অর্থনৈতিক অঞ্চল দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রামে ভুটানের জন্য একটি অর্থনৈতিক অঞ্চল প্রস্তাব করেছেন।

ভুটানের সঙ্গে ব্যবসা ও বিনিয়োগ এগোচ্ছে শ্লথগাতিতে। ২০২১-২০২২ সালে দুই দেশের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ৪৫ দশমিক ০৬ মিলিয়ন ডলার।

বাংলাদেশ ভুটানে ওষুধ, সিরামিক ও পোশাক পণ্য বিক্রি করে। আর ভুটান থেকে আসে ক্যালসিয়াম কার্বাইট, সিমেন্ট ফেরোসিলিকন ও বিভিন্ন রকম খাদ্যপণ্য। শুটিং ক্লাবের মেলাতেও বিভিন্ন রকম চা, সুগন্ধি, সুপারি, পানীয়, মসলা ও ঐতিহ্যবাহী পোশাক নিয়ে সাজানো হয়েছে স্টলগুলো।

বাংলাদেশে ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েনশিল ও ভুটানের বাণিজ্য দপ্তরের মহাপরিচালক সোনাম তানজিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।