এবারের ঈদ কোনো আনন্দের বার্তা নিয়ে আসেনি: ফখরুল

সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় এবারের ঈদ জনগণের জন্য কোনো আনন্দের বার্তা নিয়ে আসেনি বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার সকালে ঠাকুরগাঁওয়ের তাতিপাড়াস্থ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন মির্জা ফখরুল।

এ সময় বিএনপি মহাসচিব দলের পক্ষ থেকে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানান।

সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ হওয়ায় ঈদের দিনও নিম্নআয়ের মানুষ ও মধ্যবিত্তরা উৎসব করতে পারছে না। এ কারণে গত এক বছর ধরে বিএনপি দ্রব্যমূলের ঊর্ধ্বগতির বিরুদ্ধে আন্দোলন করে আসছে।

বিএনপি মহাসচিব বলেন, কিছুদিন আগেই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, বিশ্বের যেসব দেশে অর্থনীতিতে কোনো স্বচ্ছতা নেই, তার মধ্যে বাংলাদেশ রয়েছে। শুধু অর্থনৈতিক ক্ষেত্রে নয়, রাজনৈতিক ক্ষেত্রেও কোনো স্বচ্ছতা নেই, জবাবদিহিতা নেই। এসব কারণেই দেশে দুঃশাসন প্রতিষ্ঠিত হয়েছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কথা উল্লেখ করে তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় যেসব জিনিসের দাম কম কিছু ছিল, সেগুলোর দাম এখন আকাশচুম্বী। যেমন- আদার দাম একলাফে ২০০ টাকা বেড়ে ৬০০ টাকায় হয়ে গেছে। এ ছাড়াও মরিচসহ অন্যান্য দ্রব্যমূল্যেরও দাম বৃদ্ধি পেয়েছে। এজন্য নিম্ন ও মধ্যআয়ের সকল মানুষ অসহায় হয়ে পড়েছে।

তিনি বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবের কারণেই সরকার অর্থনীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে। এ কারণেই দেশের অর্থনীতি একটা বিপর্যয়ের দিকে চলে গেছে।

বিএনপি মহাসচিব বলেন, এই দুরবস্থা থেকে নিজেদের মুক্ত করতে এবং সরকারকে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য করতেই দেশের জনগণ বিএনপির চলমান আন্দোলন-সংগ্রামে যোগ দেবে।

এ সময় মির্জা ফখরুল সাধারণ মানুষ এবং বিএনপি নেতাকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় ঠাকুরগাঁও বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক কামাল হোসেন, পৌর বিএনপির সভাপতি শরিফুল ইসলাম শরীফসহ দলের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।