রামপাল বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে আগস্টে

বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট বন্ধের মধ্যেই দ্বিতীয় ইউনিট থেকে নিয়মিত বাণিজ্যিক উৎপাদন শুরুর ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে দ্বিতীয় ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে পরীক্ষামূলক সরবরাহ করা হয়েছে। আগস্ট মাসের মধ্যে দ্বিতীয় ইউনিট থেকে নিয়মিত ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ হবে বলে জানিয়েছেন বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম। তবে বন্ধ থাকা প্রথম ইউনিট কবে চালু হবে তা জানানো হয়নি।

বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট ২০২২ সালের ডিসেম্বর থেকে চালু আছে। একই ক্ষমতাসম্পন্ন দ্বিতীয় ইউনিটের সব কার্যক্রম শেষ হয়েছে। সম্প্রতি ২৮ জুন সকালে দ্বিতীয় ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে যুক্ত হয়। আগস্ট মাস থেকে বিদ্যুৎ নিয়মিত জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

বিআইএফপিসিএল-এর প্রকল্প পরিচালক অতনু দত্ত বলেন, কৌশলগত পরিকল্পনা এবং প্রকল্পে কর্মরত সদস্যদের সার্বক্ষণিক পরিশ্রমের ফলে রেকর্ড সময়ের মধ্যে আমরা দ্বিতীয় ইউনিট চালু করতে সক্ষম হয়েছি। এখন দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক কার্যক্রম নিশ্চিত করতে কাজ করছি।

বিআইএফপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক সাঈদ আকরাম উল্লাহ বলেন, মৈত্রী প্রকল্প বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্ব ও দৃঢ় বন্ধনের প্রতীক। প্রকল্পের কর্মকর্তা-কর্মচারী ও বিশেষজ্ঞদের চেষ্টায় দ্বিতীয় ইউনিটের কাজ সফলভাবে শেষ করতে পেরেছি।