দেশে প্রথমবারের মতো ডেঙ্গু টিকার সফল পরীক্ষা

ডেঙ্গুতে একের পর এক প্রাণহানি ঘটছে। হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে ডেঙ্গু রোগী সামাল দিতে। চলতি বছর ইতোমধ্যে ডেঙ্গুতে মৃতের সংখ্যা সাড়ে নয়শ ছাড়িয়েছে। সারাদেশে প্রায় দুই লাখ রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এমন ভয়াবহ সময়ে একটি ভালো খবর হলো, দেশে প্রথমবারের মতো ডেঙ্গু রোগের টিকার সফল পরীক্ষা হয়েছে।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকেরা এই টিকার সফল পরীক্ষা করেছেন। টিকার নাম দেওয়া হয়েছে টিভি-০০৫ (টেট্রাভেলেন্ট)।

বুধবার (২৭ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সাময়িকী ল্যানসেট এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

টিকার পরীক্ষামূলক প্রয়োগে দেখা গেছে, বিদ্যমান চার ধরনের ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধেই এই টিকা কার্যকর। ডেঙ্গু ভাইরাসের ধরনগুলো হলো- ডেন-১, ডেন-২, ডেন-৩ এবং ডেন-৪।

এই টিকার একটি একটি ডোজই ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে পারে। তবে এই টিকার বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন গবেষকেরা। বাংলাদেশে এর দ্বিতীয় ধাপের ট্রায়াল বা পরীক্ষা হয়েছে। বিশ্বের নানা দেশে টিকাটি ৪২টি বিভিন্ন ধাপের ট্রায়াল সম্পন্ন করেছে। ভারতের এর তৃতীয় ধাপের ট্রায়াল হয়েছে। ডেঙ্গুর হাত থেকে জীবন রক্ষার ঢাল হয়ে উঠতে পারে এই টিকা।