ইসরাইল সংশ্লিষ্ট জাহাজ দখলে নিল ইরান

হরমুজ প্রণালীতে ইসরাইল সংশ্লিষ্ট পর্তুগিজ জাহাজ ‘এমসিএস এরিস’ দখলে নিয়েছে ইরান। জাহাজ ট্র্যাকিং সাইট মেরিন ট্রাফিক জানিয়েছে, জাহাজটি বর্তমানে পারস্য উপসাগর দিয়ে যাত্রা করছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএর খবরে বলা হয়েছে, শনিবার হরমুজ প্রণালির কাছ থেকে ওই জাহাজ জব্দ করে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)।

আইআরএনএ বলছে, ওই জাহাজের নাম ‘এমসিএস এরিস’। ইসরাইলের সঙ্গে সেটির সংশ্লিষ্টতা রয়েছে। বিমান দিয়ে অভিযান চালিয়ে আইআরজিসি সদস্যরা সেটি জব্দ করেছেন। জাহাজটি এখন ইরানের জলসীমার দিকে নিয়ে যাওয়া হচ্ছে।

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের হামলার পর থেকেই দেশটির সঙ্গে ইসরাইলের উত্তেজনা বাড়ছে। এরই মধ্যে ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলা হয়। ওই হামলার জন্য ইসরাইলকে দায়ী করে আসছে তেহরান। এর প্রতিশোধ নেওয়ার হুমকিও দিয়েছে তারা।

ইরানের হুমকির পর মধ্যপ্রাচ্য পরিস্থিতি আরও অস্থিতিশীল হয়ে পড়েছে। ইরানের হামলার আশঙ্কাকে কেন্দ্র করে ভারত, ফ্রান্স, পোল্যান্ড ও রাশিয়ার মতো দেশগুলো তাদের নাগরিকদের ওই অঞ্চলে

ভ্রমণ নিয়ে সতর্ক করেছে। শুক্রবার জার্মানিও তাদের নাগরিকদের ইরান ছাড়ার আহ্বান জানিয়েছে।

ইরান শিগগিরই হামলা চালাবে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে সম্ভাব্য ইরানি হামলা থেকে ইসরাইলকে সুরক্ষা দিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজগুলো অবস্থান নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।