মাদকবিরোধী অভিযানে ‘গভীর নজর’ জাতিসংঘের

unodcডেস্ক রিপোর্ট: বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে ‘গভীরভাবে নজর রাখছে’ বলে জানিয়েছে জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি)। ইউএনওডিসির মুখপাত্রের এক বিবৃতিতে সংস্থাটি সদস্য দেশগুলোকে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলারও আহ্বান জানিয়েছে।

এতে বলা হয়, ‘আন্তর্জাতিক মান ও রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে সঠিক আইনি নিরাপত্তার মাধ্যমে যাতে অপরাধীদের বিচারের আওতায় আনা যায়, সেজন্য আমরা সব দেশকে সহায়তা দিতে প্রস্তুত।

প্রসঙ্গত, বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে কথিত বন্দুকযুদ্ধে শতাধিক নিহত হয়েছেন। নিহতদের পরিবারগুলো এজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে দায়ী করে আসছেন। মানবাধিকার সংগঠনগুলো এসব বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

এদিকে সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রা’দ আল হোসেইনের সঙ্গে এক বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, মাদক নিয়ন্ত্রণে চলমান অভিযান একটি সাময়িক ব্যবস্থা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসামাত্র এই অভিযান শেষ করা হবে।

তিনি আরও বলেন, মাদকবিরোধী অভিযানে আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক অবৈধ বল প্রয়োগের কোনো অভিযোগ পেলে সরকার তা তদন্ত করবে এবং প্রমাণিত হলে অপরাধীদের বিচারের আওতায় আনা হবে।